৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

আর ৫৫ দিন

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ নদীর স্রোতধারার মতোই বহমান সময়। ক্যালেন্ডারের পাতায় পেরিয়ে যাচ্ছে একেকটি দিন। সেই সঙ্গে ক্রমশ এগিয়ে আসছে সেই বিশেষ দিনটি। দেশের নানা স্থানে স্থাপিত ডিজিটাল ঘড়ির মাধ্যমে চলছে এখন ক্ষণগণনা। বাকি আর ৫৫ দিন। আসছে ১৭ মার্চ সেই বিশেষ দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। জাতীয় পর্যায়সহ দেশ-বিদেশে নানা অনুষ্ঠানের মাধ্যমে উদ্্যাপিত হবে মুজিববর্ষ। সরকারী-বেসরকারী আয়োজনের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও উদ্যাপিত হবে জাতির জনকের জন্মশতবর্ষ। এ লক্ষে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর সরকারী-বেসরকারী উদ্যোগে নেয়া হয়েছে বছরব্যাপী বিশাল কর্মসূচী।

আগামী ১৭ মার্চ মুজিববর্ষ শুরু হওয়ার আগেই নানাভাবে শুরু হয়েছে বঙ্গবন্ধুর জন্মতবর্ষ। সেই সুবাদে দোসরা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া অমর একুশে গ্রন্থমেলায় দেখা মিলবে মুজিববর্ষের প্রতিচ্ছবি। ২০২০ সালের বইমেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। তার জন্মশতবর্ষকে মূল থিম ধরেই সাজানো হচ্ছে পুরো মেলার সব আয়োজন। মাসব্যাপী মেলা প্রতিদিনের মেলা মঞ্চের আলোচনায় থাকবে শেখ মুজিবের কথা। স্থপতি এনামুল করিম নির্ঝরের নক্সায় মেলার অঙ্গসজ্জায় ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। সব মিলিয়ে বইমেলা হয়ে উঠবে মুজিবময়। মুজিববর্ষ উপলক্ষে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশ করবে মেলার আয়োজক বাংলা একাডেমি। ২০২০-২২ সালের বইমেলা পর্যন্ত পর্যায়ক্রমে প্রকাশিত হবে এসব গ্রন্থ। এসব বইয়ের মাধ্যমে উঠে আসবে বঙ্গবন্ধুর কারাজীবন থেকে ছাত্র আন্দোলন, চলচ্চিত্রের প্রতি তার অনুরাগ, উপন্যাস-কবিতায় চিত্রিত জাতির জনকের রূপকসহ বিবিধ বিষয়। এর মধ্যে ২ ফেব্রুয়ারি গ্রন্থমেলার উদ্বোধনী দিনে প্রকাশিত হবে বঙ্গবন্ধু রচিত তৃতীয় গ্রন্থ ‘আমার দেখা নয়া চীন’সহ ত্রিশটি বই। আমার দেখা নয়া চীন গ্রন্থটির সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলার পাশাপাশি ইংরেজী ভাষাতেও বইটির প্রকাশ করবে বাংলা একাডেমি। জাতির জনককে নিয়ে একাডেমির প্রকাশিত শত গ্রন্থের মাধ্যমে বঙ্গবন্ধুর বহু বর্ণিল জীবনের নানা বিষয় মেলে ধরা হবে পাঠকের সামনে। তার মধ্যে উঠে আসবে বাংলার রাজনীতির এই মহানায়কের জীবনের অনেক অজানা বিষয়ও। বহির্বিশ্বে বঙ্গবন্ধুকে আরও গুরুত্বপূর্ণভাবে উপস্থাপনে প্রকাশ করা হবে গোটা দশেক ইংরেজী বই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক ও গবেষক ড. ফখরুল আলমের মতো ইংরেজী লেখায় পারদর্শী লেখকরা লিখবেন এসব এসব বই।

আগামী ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী নানা আয়োজনে উদ্্যাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

২১/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: