১৮ ফেব্রুয়ারী ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

অডিও ফাঁস ॥ পদত্যাগপত্র দিলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০২০, ০৯:৫৬ পি. এম.
অডিও ফাঁস ॥ পদত্যাগপত্র দিলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ প্রেসিডেন্টের সমালোচনা করা একটি অডিওটেপ ফাঁসের পর পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক।

শুক্রবার প্রেসিডেন্ট ভোলোদমির জেলেনস্কির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। যদিও পরে হনচারুকের এক কথায় তিনি আদতে পদত্যাগ করতে চান না বলেই আভাস মিলেছে।

জেলেনস্কির কার্যালয় পদত্যাগপত্র পাওয়ার কথা নিশ্চিত করেছে এবং বলেছে,এটি গ্রহণ করা হবে কিনা প্রেসিডেন্ট এখন সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

ফাঁস হওয়া অডিওটেপে অর্থনীতি নিয়ে প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনস্কির চিন্তা-ভাবনা ‘সেকেলে’ বলে সমালোচনা করতে শোনা গেছে। এ সময় অর্থনীতিতে নিজেও খুব একটা ভালো না বলে স্বীকার করতে শোনা যায় বক্তাকে। অডিও’র ওই কণ্ঠের সঙ্গে প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুকের কণ্ঠের মিল আছে। তবে এটি সত্যিই তার কণ্ঠ কি না,তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

অডিও টেপটি গতবছর ডিসেম্বরে জাতীয় বাজেট নিয়ে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেনের কর্মকর্তাদের একটি বৈঠকের। গত বুধবার সন্ধ্যায় বিতর্কিত এ অডিওটেপ একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পাওয়ার পরই হনচারুকের প্রধানমন্ত্রী পদ নিয়ে জল্পনা শুরু হয়।

এরপর এক ফেইসবুক বার্তায় হনচারুক পদত্যাগের ঘোষণা দেন এবং সেখানে তিনি জেলেনস্কির প্রশংসা করেন। তিনি লিখেন,“প্রেসিডেন্টের প্রতি আমাদের সম্মান এবং আস্থার ব্যাপারে কোনোরকম সন্দেহ দূর করার জন্য আমি পদত্যাগপত্র লিখে তা প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করেছি।”

তবে তিনি পদ ছাড়তে রাজি কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হনচারুক বলেন, “এখনই উপসংহারে চলে যাবেন না”। তার এ কথায় হনচারুক আসলেই পদত্যাগ করতে চান নাকি তার প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কির আস্থা কতটুকু তা পরীক্ষা করতেই তিনি এ পদত্যাগপত্র দিয়েছেন তা পরিষ্কার হওয়া যায়নি। হনচারুক নিজেও এ ব্যাপারে কিছু বলতে চাননি।

স্যোশাল মিডিয়ায় হনচারুক লিখেছেন, অডিওটেপটি সরকারি বৈঠকের বেশ কিছু অংশ থেকে সম্পাদিত। তিনি প্রেসিডেন্টকে সম্মান করেন না এমন ধারণা দিতেই এটি তৈরি করা হয়েছে।

গত আগস্টে প্রেসিডেন্ট জেলেনস্কির দল জয়লাভের পর পার্লামেন্ট থেকে প্রধানমন্ত্রী করা হয়েছিল হনচারুককে। কিয়েভের রাজনৈতিক বিশ্লেষকের মতে, “হনচারুক পদত্যাগপত্র দেওয়া মানেই তিনি সেটি চান তা নয়। বরং এটি তার প্রধানমন্ত্রী পদে থাকার জন্য লড়াইয়ের একটি পন্থা।”

প্রকাশিত : ১৭ জানুয়ারী ২০২০, ০৯:৫৬ পি. এম.

১৭/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: