২৩ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ঝালকাঠিতে পাঁচ জেলেকে দণ্ড ॥ কারেন্ট জাল ও ইলিশ উদ্ধার

প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৯, ০৫:৩৮ পি. এম.
ঝালকাঠিতে পাঁচ জেলেকে দণ্ড ॥ কারেন্ট জাল ও ইলিশ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি ॥ নিষিদ্ধ সময়ে মা ইলিশ ধরার সময় আজ শনিবার সকালে ঝালকাঠির সুগন্ধা নাদী থেকে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও তিন মণ ইলিশ মাছ উদ্ধার করা হয়েছে। এসময় পাঁচ জেলেকে আটক করা হয়। এদের এক জনকে এক মাসের কারাদ- এবং অন্যদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মৎস্য বিভাগের উদ্যোগে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বশির গাজী ও বরিশাল র‌্যাব-৮ এর অতিরিক্ত পুলিশ সুপার মুকুর চাকমার নেতৃত্বে সুগন্ধা নদীতে পৃথক অভিযান চালানো হয়। অভিযান টের পেয়ে নদীতে জাল রেখে পালিয়ে যায় জেলেরা। এসময় নদী থেকে ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও তিন মণ ইলিশ মাছ উদ্ধার করা হয়। অন্যদিকে নলছিটি ফেরিঘাট এলাকায় জেলেদের ঘরে ঘরে অভিযান চালিয়ে ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। এসময় পাঁচ জেলেকে আটক করা হয়। জব্দকৃত জালগুলো সকালে সুগন্ধা নদী তীরের ফেরিঘাট এলাকায় জনসম্মুখে দেন নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুম্পা সিকদার। ইলিশ মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা রমনি কান্ত মিস্ত্রি উপস্থিত ছিলেন।

এ পর্যন্ত অভিযান শুরু হওয়া থেকে ঝালকাঠি জেলায় ২৫টি মোবাইল কোর্টের আওতায় ২৪টি অভিযান পরিচালিত হয়েছে। ২০৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে, ৮৬ হাজার ৫শ মিটার জাল আটক করে পুরিয়ে ফেলা হয়েছে যার মুল্য ১৪ লক্ষাধিক টাকা। এ ব্যাপারে ৭টি মামলা হয়েছে। ৭ জনকে জেলা দেওয়া হয়েছে ও ৭ জনকে জরিমানা করে ৫৫ হাজার ৫শ টাকা আদায় করা হয়েছে।

ছবি: ঝালকাঠিতে মা ইলিশ সংরক্ষণ অভিযানে আটকৃত জাল ও জব্দ করা মাছ সহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৯, ০৫:৩৮ পি. এম.

১২/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: