১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

নেইমারের শততম ম্যাচে জয়হীন ব্রাজিল

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিলের হয়ে ১০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন তারকা ফরোয়ার্ড নেইমার। বৃহস্পতিবার সেনেগালের বিরুদ্ধে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে গৌরবময় এই মাইলফলক স্পর্শ করেছেন ফরাসী জায়ান্ট পিএসজিতে খেলা তারকা।

তবে নেইমারের শততম ম্যাচে জয় পায়নি ব্রাজিল। সিঙ্গাপুরের ন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ১-১ গোলে রুখে দিয়েছে আফ্রিকান দল সেনেগাল। ম্যাচের নবম মিনিটেই ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড রবার্টো ফিরমিনোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। কিন্তু প্রথমার্ধের ইনজুরি সময়ে (৪৫+১) পেনাল্টি থেকে গোল করে সেনেগালকে সমতায় ফেরান ফামাহ ডিডিউয়ের। সাদিও মানেকে মারকুইনহোস ফাউল করলে পেনাল্টি পায় সেনেগাল। বিরতির পর দু’দলই গোল করার একাধিক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত সমতাতেই শেষ হয় ম্যাচ। এর ফলে টানা দুই ম্যাচ জয়হীন থাকলো ব্রাজিল। এর আগে সেপ্টেম্বর মাসে পেরুর কাছে ১-০ গোলে হেরেছিল সেলেসাওরা।

ম্যাচে দু’দলের লড়াই হয়েছে সেয়ানে সেয়ানে। বলের দখল, আক্রমণ থেকে শুরু করে সবকিছুই প্রায় সমান ছিল। ব্রাজিলের দখলে ছিল ৫৩ শতাংশ বলের নিয়ন্ত্রণ আর সেনেগালেল ৪৭ শতাংশ। ব্রাজিল গোলে উদ্দেশ্য করে শট নিয়েছে ১১টি, আর সেনেগাল ১০টি। এর মধ্যে দু’দলেরই গোলমুখে ছিল ৪টি করে শট। সেনেগাল ৩টি কর্নার পেলেও ব্রাজিল পেয়েছে মাত্র ১টি। ফাউলের ছড়াছড়ি ম্যাচে সেনেগালেল ১৫ ফাউলের বিপরীতে ব্রাজিল করেছে ১৮টি।

ম্যাচটিতে গোল করে ১০০তম ম্যাচ স্মরণীয় করে রাখার সুযোগ পান নেইমার। কিন্তু একাধিক সুযোগ মিস করেন তিনি। বর্তমানে জাতীয় দলের হয়ে নেইমারের গোলসংখ্যা ৬১টি। ম্যাচটির আগে ১০০তম ম্যাচ খেলার জন্য নেইমারকে সম্মানিত করেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। তাকে একটি বিশেষ জার্সি উপহার দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। তবে মজার বিষয় হলো, জার্সিটিতে চিরাচরিত ১০ নম্বর লেখা ছিল না, লেখা ছিল ‘১০০’। মূলত শততম ম্যাচের জন্যই এমন জার্সি দেয়া হয়েছে। বিশেষ জার্সিটি নেইমারের হাতে তুলে দেন ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী সাবেক তারকা বেবেতো। ১০০তম ম্যাচের জার্সি উপহার পেয়ে বেশ আনন্দিত নেইমার। নিজের অনুভূতি নিয়ে পিএসজি ফরোয়ার্ড বলেন, ‘আমি আমার জাতীয় দল ও ক্লাব দুই ক্ষেত্রেই অনেক খুশি। এক শ’ ম্যাচ খেলতে পেরে আমি অনেক আনন্দিত।’

২০১০ সালে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রীতি ম্যাচে ব্রাজিলের জার্সিতে অভিষেক হয় নেইমারের। মাঝে কেটে গেছে ৯টি বছর। এই সময়ের মধ্যে ব্রাজিলের জার্সিতে ১০০টি ম্যাচ খেলে ফেললেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার।

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯

১১/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: