মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৭ জুলাই ২০১৭, ১২ শ্রাবণ ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে বন্যায় ২৩ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যে এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় অন্ততপক্ষে ২৩ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সরকারী কর্মকর্তারা জানিয়েছেন, পানিতে তলিয়ে যাওয়া বাড়িঘর থেকে কয়েকশ’ মানুষকে উদ্ধার করা হয়েছে। পার্বত্য এই অঙ্গরাজ্যটিতে বৃহস্পতিবার ১০ ইঞ্চি বৃষ্টি হয়েছে। এতে নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। খবর ইয়াহু নিউজের।

এক সংবাদ সম্মেলনে অঙ্গরাজ্যের গবর্নর আর্ল রে টাম্বলিন বলেন, ক্ষয়ক্ষতি ব্যাপক ও ধ্বংসাত্মক। বাড়তে থাকা পানির উচ্চতা বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে আছে। ডিভিশন অব হোমল্যান্ড সিকিউরিটি এ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্টের একজন মুখপাত্র মৃতের সংখ্যা ২৩ বলে জানিয়েছেন। ১৫ জনের মৃত্যুসহ বন্যায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রিনব্রিয়ার কাউন্টিতে সবচেয়ে ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি। টাম্বলিন জানিয়েছেন, বেশ কয়েকটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদের মধ্যে এল্ক নদীর পানি ৩২ ফুটে পৌঁছে গেছে, যা ১৮৮৮ সালের পর থেকে সর্বোচ্চ। বন্যার পানিতে যারা আটকা পড়েছেন এবং যারা পানিতে ভেসে গেছেন তাদের উদ্ধারে সর্বোচ্চ জোর দিচ্ছেন সরকারি কর্মকর্তারা। অঙ্গরাজ্যের ৬৬ হাজার মানুষ বিদ্যুতহীন অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন টাম্বলিন।

শুক্রবার অঙ্গরাজ্যের ৫৫টি কাউন্টির মধ্যে ৪৪টিতে জরুরী অবস্থা জারি করে ওয়েস্ট ভার্জিনিয়া ন্যাশনাল গার্ডের ২০০ সদস্যকে উদ্ধার কাজে সহায়তা করতে নিয়োগ করেছেন অঙ্গরাজ্য গবর্নর। শুক্রবার রাতের মধ্যে নদীগুলোর পানি সর্বোচ্চ সীমায় পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। তবে উদ্ধার ও পুনর্বাসন কাজ সারা সপ্তাহ ধরেই চলবে বলে ধারণা প্রকাশ করেছেন রক। তিনি বলেন, অনেকগুলো শহর পানিতে পুরোপুরি ডুবে গেছে। অঙ্গরাজ্যের বার্ষিক মোট বৃষ্টিপাতের এক চতুর্থাংশ একদিনেই হয়েছে বলে জানিয়েছেন জাতীয় আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ ফ্রাঙ্ক পিরেইরা।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: