১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নওয়াববাড়ির প্রধান ফটকে মালিকানা সাইনবোর্ড


স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ ঐতিহ্যবাহী নওয়াব বাড়ি (নওয়াব প্যালেস মিউজিয়াম) রক্ষায় সরকারের সংরক্ষণ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে প্যালেসের প্রধান ফটকে ঝুলানো হয়েছে মালিকানা সাইনবোর্ড। ক্রয় সূত্রে জমিটির মালিকানা উল্লেখ করে সোমবার সাইনবোর্ড ঝোলানো হয়। এ নিয়ে বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। নওয়াব বাড়ি কেনেন বগুড়ার আলোচিত তিন ধনাঢ্য ব্যবসায়ী। স্থাপনাটি বিক্রির খবর জানার পর সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন পেশাজীবী সাধারণ মানুষ এটি রক্ষার দাবি নিয়ে সোচ্চার হয়ে ওঠেন। প্রতœতাত্ত্বিক নিদর্শন হিসেবে ঐতিহ্যবাহী স্থাপনাটি রক্ষায় সরকারের কাছে দাবি জানিয়ে মানববন্ধন ও স্মারকলিপিও দেয়া হয়। নানা শ্রেণী-পেশা মানুষের আবেদনে অবশেষে সরকার নওয়াব বাড়ি সংরক্ষণের সিদ্ধান্ত নেয়। সংস্কৃতিক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে গত ১৯ এপ্রিল এক চিঠিতে জানানো হয়, ঐতিহাসিক ও প্রতœতাত্ত্বিক গুরুত্ব এবং পুরাকীর্তি হিসেবে নওয়াব বাড়ি সংরক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারী এ সিদ্ধান্তের খবরে বগুড়ার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে স্বস্তি নেমে আসে। তবে এর রেশ না কাটতেই স্থাপনাটি সংরক্ষণে সরকারের পদক্ষেপকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে মালিকানা দাবি করে সাইনবোর্ড ঝোলানোর ঘটনা।

কলা বাগানে বিষ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চৌগাছার যাত্রাপুর গ্রামের আলী আহম্মেদের চার বিঘা কলার জমিতে শনিবার রাতে দুর্বৃত্তরা বিষাক্ত ওষুধ স্প্রে করে দিয়েছে। ফলে জমিতে লাগানো ১২শ’ গাছের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় চার লাখ টাকা। ওই কৃষকের এখন পথে বসার অবস্থা। বিষয়টি তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য তিনি পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

চারবস্তা জিরাসহ দু’মহিলা আটক

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ সোমবার দুপুরে খুলনা থেকে রাজশাহীগামী আন্তঃনগর কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেন থেকে রেলওয়ে জিআরপি পুলিশ চারবস্তা ভারতীয় জিরাসহ দু’মহিলা চোরাকারবারিকে আটক করেছে। আটককৃতরা হলো যশোর এলাকার ইদ্রিস আলীর স্ত্রী আনুয়া জনু খাতুন ও চুয়াডাঙ্গা জেলার মুন্সিপাড়া গ্রামের খান মনসুর আলীর স্ত্রী আর্জিনা বেগম। আটক জিরার মূল্য প্রায় ৩৫ হাজার টাকা।

নির্মাণ শ্রমিকের মৃত্যু

স্টাফ রির্পোটার,নীলফামারী ॥ রংপুরে নির্মানাধীন বাসভবনে কাজ করার সময় ছাদ থেকে পড়ে নির্মান শ্রমিক জহুরুল ইসলামের(৫৫) মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে রংপুর নগরীর গুপ্তপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। ওই শ্রমিকটি সেখানে জনৈক আমিনুল ইসলামের বাড়ির ৫ তলা ভবনের ছাদ ঢালাইয়ের কাজ করছিল। পা পিছলে নিচে পড়ে গেলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ডাকাত পুলিশ গোলাগুলি ॥ গুলিবিদ্ধ ২

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ৯ মে ॥ পৌর এলাকায় ডাকাতির চেষ্টাকালে পুলিশের গুলিতে ২ ডাকাত গুলিবিদ্ধ হয়েছে। আটক হয়েছে আরও দুই ডাকাত। সোমবার রাত আড়াইটার দিকে শহরের গঙ্গাধরপট্টি বনগ্রাম আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে। আটক চার ডাকাত সদস্যরা হলোÑ ফরিদপুরের মধুখালী উপজেলার রায়পুরহাট গ্রামের রবি শেখ, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার সোনাকান্দা গ্রামের ইমান আলী এরা দুইজন গুলিবিদ্ধ। অপর দুইজন একই উপজেলার জয়মন্টপ এলাকার পিয়ার আলী এবং লিয়াকত আলী। গুলিবিদ্ধ দুই ডাকাতকেই সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত ৫ পুলিশের মধ্যে এটি এসআই আহদ সদর হাসপাতালে ভর্তি হয়েছে।

ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে জখম

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ঝিকরগাছা উপজেলার শংকরপুর ইউনিয়নে বেসরকারীভাবে নবনির্বাচিত চেয়ারম্যান নেসার উদ্দিনকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। তাকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে নেয়া হয়েছে। সোমবার বিকেল ৪টার দিকে উপজেলার রাজবাড়ীয়া এলাকায় এ ঘটনা ঘটে। তিনি জামায়াতে ইসলামীর সদস্য। স্থানীয়রা জানান, সদ্য নির্বাচিত ইউপি চেয়ারম্যান নেসার আলী উপজেলার নায়রা গ্রামে দাওয়াত খেয়ে ভাইপো ও অপর আরেকজনের সঙ্গে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন। রাজবাড়ীয়া এলাকায় ৮-১০ যুবক পথরোধ করে তাকে কুপিয়ে ফেলে রেখে পালিয়ে যায়।

মাস্টার্স ১ম পর্ব ফরম পূরণ মঙ্গলবার থেকে

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৯ মে ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালের মাস্টার্স ১ম পর্ব আবেদন ফরম পূরণ আগামী ১০ মে থেকে শুরু হবে এবং তা চলবে ৩১ মে পর্যন্ত। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁনফ.রহভড় থেকে জানা যাবে।

মাঠ দিবস

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ কৃষি অধিদফতরের অতিরিক্ত পরিচালক জুলফিকার হায়দার বলেন, দিনাজপুর খাদ্যের জেলা হিসেবে সারাদেশে পরিচিতি পেয়েছে। এ জেলার উৎপাদিত ধান দেশের খাদ্য চাহিদার অংশ পূরণ করে। এখানে সুগন্ধি ধানের উৎপাদন বৃদ্ধি করে দেশের চাহিদা পূরণের পর রফতানির জন্য পরিকল্পনা রয়েছে। এজন্য কৃষকদের ধান উৎপাদনে উৎসাহী করতে আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহ দেয়া হচ্ছে।

সোমবার দুপুরে দিনাজপুরের বিরল উপজেলার বিজোড়া ইউনিয়নের চৌমুহনী বাজারে সিনজেনটা বাংলাদেশ আয়োজিত ফসল কর্তন মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।