মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শেখ জামালের কোচ হলেন মানিক

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবন শেষে কোচিং ক্যারিয়ারেও দারুণ সফল শফিকুল ইসলাম মানিক। অবসর নেয়ার পর থেকেই কোচিং ক্যারিয়ার শুরু করেছেন। ব্রাদার্স ইউনিয়ন, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র ও শেখ রাসেল ক্রীড়াচক্রের মতো নামী-দামী ক্লাবগুলোর কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন মানিক। এবার আরেকটি বড় ক্লাব তাকে দায়িত্বে আসীন করল। লে. শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশের অন্যতম সফল এ কোচ। আপাতত দুই বছরের জন্য মানিকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে শেষ জামাল। মঙ্গলবার মানিকের হাতে চুক্তিপত্র হস্তান্তর করেন ক্লাব সভাপতি মনজুর কাদের। রাজধানীর গুলশানে ক্লাবের প্রধান কার্যালয়ে এ চুক্তিপত্র হস্তান্তর করা হয়।

চলতি মাসেই এএফসি

নাইজিরিয়ান কোচ জোসেফ আফুসির পর শেখ জামালের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন মারুফুল হক। কিন্তু জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পাওয়ার পর শেখ জামাল হয়ে যায় কোচশূন্য। অবশেষে এবার মানিকের দিকে হাত বাড়াল তারা। গত বছর শেষদিকে প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত শেখ কামাল আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে চট্টগ্রাম আবাহনীর কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। চট্টগ্রাম আবাহনী এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর আবারও লাইম লাইটে আসেন কোচ মানিক। অথচ এর আগে টানা একটা বছর বেকার ছিলেন সর্বশেষ মুক্তিযোদ্ধা সংসদের কোচ হিসেবে দায়িত্ব শেষে। এবার তাকে দলে টানল শেখ জামাল। চলতি মাসের শেষদিকে এএফসি কাপে অংশ নেবে শেখ জামাল। এর আগেই দলের অনুশীলনের জন্য মানিককে কোচ হিসেবে দায়িত্ব দিল ক্লাবটি। এএফসি কাপের বাছাই পর্বে দুই ম্যাচের একটিতে ৪-১ গোলের জয় এবং অন্যটিতে ১-১ গোলে ড্র করে চূড়ান্ত পর্বে উঠেছে শেখ জামাল। ২৩ ফেব্রুয়ারি চূড়ান্ত পর্বের খেলা শুরু হওয়ার কথা। শেখ জামাল অবশ্য আগামী মাসে প্রথম ম্যাচে মাঠে নামবে ফিলিপিন্সের ক্লাব সেরেসের বিপক্ষে। ম্যাচটি ৮ মার্চ হওয়ার কথা রয়েছে। জামালের গ্রুপে আছে হংকংয়ের কিটচি, সিঙ্গাপুরের ব্যালেস্টিয়ের খালচা ও মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাব।

মানিকের প্রথম মিশনটাই হবে বড় পরীক্ষা দিয়ে। এএফসি কাপের বাছাইয়ে দারুণ সফল হওয়ার পর এখন বাংলাদেশের জনপ্রিয় ও সেরা ক্লাবটির দিকে দেশের ফুটবলপ্রেমীদের একটা দৃষ্টি থাকবে। তাই মানিকের জন্যও বেশ বড় চ্যালেঞ্জ নতুন করে কোচিং ক্যারিয়ারে বড় দলের দায়িত্ব পাওয়া নিয়ে। মানিকের সঙ্গে দুই বছরের চুক্তির পত্র হস্তান্তর করার সময় শেখ জামালের সভাপতি মনজুর কাদের বলেন, ‘শত প্রতিকূলতার মধ্যেও এএফসি কাপে অংশগ্রহণের জন্য আমাদের ক্লাব প্রস্তুতি অব্যাহত রেখেছে। সেটা অনেক আগে থেকেই চলছে। এবার নতুন কোচের অধীনে আরও ভাল অনুশীলন হবে বলে আশা করি।’ চুক্তিপত্র হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্লাব পরিচালক আব্দুল গাফফার, হাসান আহমেদ চৌধুরী কিরণ, আব্দুল্লাহ আল জহির স্বপন, ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফউদ্দিন চুন্নু, ম্যানেজার আনোয়ারুল করিম হেলাল। মানিক কোচ হওয়ার পর এবার শেখ জামালের সেই অনুশীলনে আরেকটু গতি সঞ্চার হবে। আর দলটিও চায় মানিকের হাত ধরে দারুণ কিছু করে দেখাতে।

ধোনির বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ

স্পোর্টস রিপোর্টার ॥ মহেন্দ্র সিং ধোনির বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ এনেছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক ম্যানেজার সুনীল দেব। তার দাবি ২০১৪ সালে ম্যানচেস্টারে ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টে ফিক্সিং করেছিলেন ধোনি।

সুনীল বলেন, ‘সেদিন আকাশ মেঘলা ছিল। পিচের অবস্থা দেখে আমরা টিম মিটিংয়ে ঠিক করি টস জিতলে ফিল্ডিং নেব। কিন্তু সবাইকে অবাক করে ধোনি সেদিন ব্যাটিং নিয়েছিল।’ ম্যাচটা বড় ব্যবধানে হারে ভারত। সুনীল দাবি করেন, এ বিষয়ে তিনি লিখিতভাবে তৎকালীন বোর্ড প্রেসিডেন্ট এ শ্রীনিবাসনকে সবকিছু জানিয়েছিলেন। তবে সেটি এতদিন জনসম্মুখে এলো না কেন? এমন প্রশ্নের জবাব, ‘আমি চাইনি বিষয়টা জনসম্মুখে আসুক। তাহলে এটা ভারতীয় ক্রিকেটের জন্য ভাল খবর হতো না!’ অবশ্য এ নিয়ে বর্তমান ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) ও ধোনির পক্ষ থেকে কোন মন্তব্য করা হয়নি।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬

১০/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: