মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অলিম্পিকে স্বর্ণ জিততে চান ফেদেরার

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ পেশাদার ক্যারিয়ারে মোট ৮৮ বার চ্যাম্পিয়ন হয়েছেন ফেদেরার। জিতেছেন মর্যাদার গ্ল্যান্ডসøাম ১৭ বার। চারটি গ্র্যান্ডস্লাম আসরেই চ্যাম্পিয়ন হয়েছেন। কিন্তু ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ মহা ক্রীড়াযজ্ঞ অলিম্পিকের এককে চ্যাম্পিয়ন হতে পারেননি তিনি। আগামী বছর ব্রাজিলের রিও ডি জেনিরোয় অনুষ্ঠিত হবে পরবর্তী অলিম্পিক। এবার অলিম্পিক স্বর্ণপদকটা নিজের গলায় ঝুলাতে চান বিশ্বের তিন নম্বর টেনিস তারকা রজার ফেদেরার। ৩৪ বছর বয়সী এ সুইস তারকা তার বিশেষ কৌশল ‘এসএবিআর’ আরও ভালভাবে অনুশীলন করছেন প্রতিপক্ষকে চাপে ফেলার জন্য।

সম্প্রতিই সিঙ্গাপুরে ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লীগে (আইপিটিএল) অন্যতম প্রতিপক্ষ নোভাক জোকোভিচের বিরুদ্ধে সফল হয়েছেন এসএবিআর প্রয়োগ করে। এটি হচ্ছে ‘স্নিক এ্যাটাক বাই রজার’ বা ‘রজারের সাঁড়াশি আক্রমণ’। সেকেন্ড সার্ভের সময় দ্রুতই নেটের কাছে চলে যাওয়া এবং বলটিকে ধীরে ফিরিয়ে দেয়ার একটি কৌশল। এ বিষয়ে ফেদেরার বলেন, ‘আমি এটা সব সময়ই প্রয়োগের চেষ্টা চালাতে পছন্দ করি। এখন আমার অনুশীলনের দারুণ সুযোগ আছে। সুতরাং আমি এটার পেছনে আরও সময় ব্যয় করব। আমি সন্তুষ্ট যে এটা অনেক সময়ই কার্যকরী হচ্ছে। এটা আমার কাছে ব্যক্তিগতভাবে খুব উত্তেজনাকর মনে হয়।’ ফেদেরার বিশেষ এ কৌশলটি প্রণয়নের জন্য তার কোচ সেভেরিন লুথিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

নতুন বছরে ফেদেরার তার নতুন কোচিং স্টাফ নিয়ে শুরু করবেন। তার টেনিস ক্যারিয়ারের আদর্শ স্টিফেন এডবার্গের জায়গায় সহকারী কোচ হিসেবে নিয়েছেন ক্রোয়েশিয়ার আইভান লিউবিজিচকে। এ বিষয়ে ফেদেরার বলেন, ‘আমি সব সময়ই স্টিফেনের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখব। তিনি চমৎকার একজন মানুষ, বিস্ময়কর এক অনুপ্রেরণা এবং আমার জন্য চালিকাশক্তি। আর হয়তো আমরা একসঙ্গে তেমন কাজ করব না। কিন্তু তিনি আমাকে বলেছেন বিভিন্ন টুর্নামেন্টে তিনি আমার প্রয়োজনে পাশাপাশি থাকবেন।’ এ মাসের শুরুতে ফেদেরার জানিয়েছিলেন এডবার্গ ২০১৪ সালে সহকারী কোচ হিসেবে থাকার জন্যই চুক্তিবদ্ধ হয়েছিলেন। ৩৪ বছর বয়সেও টেনিস কোর্ট ছাড়ার কোন লক্ষণ নেই ফেদেরারের মধ্যে। কারণ তিনি ক্যারিয়ারে একটি অলিম্পিক স্বর্ণ জিততে চান। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের এককে রৌপ্য জিতেছিলেন। আর ২০০৮ সালের বেজিং অলিম্পিকের দ্বৈতে জেতেন স্বর্ণ। কিন্তু আগামী অলিম্পিকের এককে প্রথমবারের মতো স্বর্ণপদক জয়ের স্বপ্ন দেখছেন ফেদেরার। এ বিষয়ে সুইস এ তারকা বলেন, ‘আমি অলিম্পিকে স্বর্ণ জিততে চাই। সে জন্য এখন থেকেই মানসিকভাবে প্রস্তুত করছি নিজেকে। আর যতটা প্রয়োজন ততটা কঠোর অনুশীলনও চালিয়ে যাব।’

প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৫

২০/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: