মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিমানবহরে যোগ হচ্ছে আরও দুই বোয়িং

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিমান বহরে যোগ হচ্ছে একের পর এক নতুন উড়োজাহাজ। এরই ধারাবাহিকতায় আরও দুটি বোয়িং উড়োজাহাজ লিজ নিতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ৭৭৭-২০০ ইআর মডেলের দুটি অথবা ৭৭৭-৩০০ ইআর মডেলের একটি উড়োজাহাজ লিজ নিতে এরই মধ্যে আন্তর্জাতিক দরপত্র (আরএফপি) আহ্বান করেছে বিমান। উড়োজাহাজগুলো আগামী পাঁচ বছরের (৬০ মাস) জন্য ড্রাই লিজে বিমান বহরে যুক্ত করা হবে।

এসব পরিকল্পনা সম্পর্কে বিমান ব্যবস্থাপনা পরিচালক কাইল হেউড জনকণ্ঠকে জানান-১০ ডিসেম্বর উড়োজাহাজ দুটি ড্রাই লিজ নেয়ার আরএফপি আহ্বান করা হয়েছে। দ্রুত নেয়ার চেষ্টা চলছে। যে কোন মূল্যে বহরকে আধুনিকায়ন ও শক্তিশালী করা হবে। এবারের দরপত্রে বলা হয়েছে, আগ্রহী এয়ারলাইন্স, অপারেটর, এয়ারক্রাফটের মালিক, এয়ারক্রাফট উৎপাদনকারীসহ সংশ্লিষ্ট কোম্পানিই কেবল এ দরপত্রে অংশ নিতে পারবে। দরপত্রে ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজের জন্য যেসব শর্ত দেয়া হয়েছে সেগুলো হলো এ উড়োজাহাজ যে কোন ইঞ্জিন দ্বারা পরিচালিত হতে পারে। দুটি ক্লাসের উড়োজাহাজটির আসন হতে হবে কমপক্ষে ২৮০টি। উড়োজাহাজের বয়স হতে হবে সর্বোচ্চ ১৫ বছর। অন্যদিকে ৭৭৭-৩০০ ইআর মডেলের উড়োজাহাজটি দুটি ক্লাসবিশিষ্ট ৪১৯ আসনের হতে হবে। সব আসন ভাল অবস্থায় থাকতে হবে। দরপত্র জমা দেয়ার সময় উড়োজাহাজটির বয়স হতে হবে সর্বোচ্চ ১৫ বছর। এ উড়োজাহাজও ড্রাই লিজে নেয়া হবে।

ডিসি-১০ এর যুগ পেরিয়ে যাত্রী পরিবহন সক্ষমতা ও সেবার মান বাড়াতে বিমানের বহরে নতুন প্রজন্মের উড়োজাহাজ সংযোজন করা হচ্ছে। এরই মধ্যে নিজস্ব ৪টি সম্পূর্ণ নতুন বোয়িং ৭৭৭ বিমান বহরে যুক্ত হয়েছে। এগুলোর নামকরণ করা হয় যথাক্রমে পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ ও রাঙা প্রভাত। গত নবেম্বরে আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের নতুন এ উড়োজাহাজ বিমান বহরে যোগ হয়। যার নামকরণ করা হয়েছে ‘মেঘদূত’। আর চলতি মাসের শেষ সপ্তাহে বিমানবহরে যোগ হবে- আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ; যার নামকরণ করা হয়েছে ‘ময়ূরপঙ্খী’। পাশাপাশি নতুন প্রজন্মের উড়োজাহাজ হিসেবে দুটি ৭৭৭-২০০ ইআর, দুটি ৭৩৭-৮০০ ও দুটি ড্যাশ ৮কিউ৪০০ উড়োজাহাজ দীর্ঘমেয়াদি ভিত্তিতে বিমান বহরের জন্য লিজে আনা হয়েছে।

সর্বশেষে চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিম লাইনারের মধ্যে দুটি ২০১৯ সালের অক্টোবর ও নবেম্বরে বিমান বহরে যুক্ত হবে। বাকি দুটি আসবে ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে। এ ছাড়া কানাডা থেকে আরও চারটি ড্যাশ-৮ কেনার পরিকল্পনা নিয়েছে বিমান।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

১৬/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: