মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এডিপি বাস্তবায়নে গতি নেই, ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়নে গতি না থাকায় ক্ষুব্ধ হয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল। মঙ্গলবার সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০ মন্ত্রণালয়সহ এডিপি বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত মন্ত্রণালয় ও বিভাগগুলোর প্রধানদের সঙ্গে বৈঠকে বসেন মন্ত্রী। বৈঠকে বেশ কয়েকটি মন্ত্রণালয়ে সচিবগণ অনুপস্থিত থাকায় অসন্তোষ ও হতাশা প্রকাশ করেন তিনি। মন্ত্রী বলেন, এডিপি বাস্তবায়ন সংক্রান্ত মিটিংয়ের চেয়ে অন্য কোন মিটিং গুরুত্বপূর্ণ হতে পারে না। ভবিষ্যতে এসব মিটিংয়ে উপস্থিত না থাকলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে (হায়ার অথরিটি) উচ্চ পর্যায়ে জানানো হবে বলে উপস্থিত কর্মকর্তাদের হুঁশিয়ার করেন তিনি। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এডিপি বাস্তবায়নে ধীরগতির কারণ ও সমস্যা সমাধানে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিতে এ বৈঠকের আয়োজন করে পরিকল্পনা মন্ত্রণালয়।

বৈঠকে বেশ কয়েকটি মন্ত্রণালয়ের সচিবরা অনুপস্থিত ছিলেন। এ সময় বৈঠকে উপস্থিত সড়ক বিভাগের কর্মকর্তার (অতিরিক্ত সচিব) কাছে সচিব উপস্থিত না থাকার কারণ জানতে চান মুস্তফা কামাল। জবাবে ওই সচিবের অন্য মিটিং আছে বলে জানায় সড়ক বিভাগের কর্মকর্তা। মন্ত্রী বলেন, আপনার সচিবকে মোবাইলে ফোন দেন, আমি জানতে চাই তিনি কোন মিটিংয়ে আছেন। এডিপি বাস্তবায়ন সংক্রান্ত মিটিংয়ের চেয়ে আর কোন মিটিং গুরুত্বপূর্ণ হতে পারে না। আপনাদের অনেক আগেই এ মিটিংয়ের বিষয়ে নোটিস করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের মিটিংয়ে অনুপস্থিত থাকলে হায়ার অথরিটির কাছে জাননো হবে। প্রয়োজনে ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী সড়ক বিভাগের এডিপি বাস্তবায়নে পিছিয়ে থাকার কারণ জানতে চান। উপস্থিত কর্মকর্তারা বলেন, বৃষ্টি ও পাথর সঙ্কটের কারণে রাস্তার কাজে সমস্যা হচ্ছে। মন্ত্রী বলেন, বিশ্বের সব জায়গাতেই পাথর পাওয়া যায়। পাথর দেশে না থাকলে আমদানি করতে হবে।

যেসব ঠিকাদারী প্রতিষ্ঠান নির্দিষ্ট মেয়াদে কাজ শেষ না করে বারবার প্রকল্পের সংশোধনের ব্যবস্থা করেন, তাদেরকে কালো তালিকাভুক্ত করে ভবিষ্যতে কাজ না দেয়ার বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৫

২৮/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: