মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৭ জুন ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেন নেইমার

প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৫
  • ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল মহারণের অপেক্ষা, মেসিকে ছাড়াই আর্জেন্টিনাকে সমীহ সেলেসাও কোচ কার্লোস দুঙ্গার

স্পোর্টস রিপোর্টার ॥ বিনোদনের সেরা মাধ্যম খেলা। আর সেটা যদি হয় ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল মহারণ, তাহলে তো কথাই নেই। ফুটবল বিশ্ব এখন সেই আকর্ষণীয় লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে আছে। আগামী ১৩ নবেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইরেসে বিশ্বকাপ বাছাই ফুটবলে দক্ষিণ আমেরিকার অঞ্চলের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

আকাক্সিক্ষত ম্যাচটিতে সবাই মুখিয়ে ছিলেন দুই ক্লাব সতীর্থ লিওনেল মেসি ও নেইমারের দ্বৈরথ দেখার জন্য। কিন্তু সেটা হচ্ছে না। কেননা নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলিয়ান অধিনায়ক ফিরলেও ইনজুরির কারণে বাইরে থাকছেন আর্জেন্টাইন অধিনায়ক। আর্জেন্টিনার বিরুদ্ধে ‘ফুটবল যুদ্ধ’ সামনে রেখে বৃহস্পতিবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। আর্জেন্টিনা ও পেরুর বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ দুই ম্যাচের জন্য দল সাজিয়েছেন ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

গত জুন-জুলাইয়ে চিলিতে কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলাম্বিয়ার বিরুদ্ধে অখেলোয়াড়সুলভ আচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন নেইমার। দলের সেরা তারকাকে ছাড়া ওই টুর্নামেন্টে ব্রাজিল দলও বেশিদূর যেতে পারেনি। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দুই ম্যাচেও ছিলেন না নেইমার। অধিনায়ককে ছাড়া চিলির কাছে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলাকে ৩-১ গোলে হারায় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোপার দ্ইু ম্যাচ ও বাছাইপর্বের দুই ম্যাচ মিলিয়ে নেইমারের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। এ কারণে আর্জেন্টিনার বিরুদ্ধে পূর্ণশক্তির দলই পাচ্ছে ব্রাজিল।

চিলি ও ভেনিজুয়েলার বিরুদ্ধে খারাপ পারফরমেন্সের কারণে বাদ পড়েছেন লিভারপুলের ফিলিপ কাউটিনহো। বাদ পড়েছেন রবার্তো ফিরমিনোও। এবারও সুযোগ হয়নি সাবেক অধিনায়ক থিয়াগো সিলভার। তবে জায়গা ধরে রেখেছেন অরল্যান্ডো সিটির তারকা মিডফিল্ডার রিকার্ডো কাকা। দুই ম্যাচের জন্য ঘোষিত ব্রাজিল দলে নতুন মুখ ক্যাসিও। ‘সেলেসাও’দের দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন এই গোলরক্ষক। নিজেদের প্রথম ম্যাচেই চিলির কাছে হার মানে ব্রাজিল। পাঁচদিন পর ভেনিজুয়েলাকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে দুঙ্গার দল। সামনের ম্যাচ দু’টো ব্রাজিলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা তাকিয়ে আছেন প্রথম ম্যাচের দিকে। দল ঘোষণার পর তিনি বলেন, আর্জেন্টিনার মুখোমুখি হওয়া মানেই যুদ্ধের আবহ। এ লড়াইয়ে খুঁটিনাটি বিষয়ও ভীষণ গুরুত্বপূর্ণ। আমরা জানি যে প্রতিটি ট্যাকল আর পাসও ফলাফল নির্ধারক হয়ে উঠতে পারে। সাফল্যের জন্য খেলায় সম্পূর্ণ মনোযোগ দিতে হবে। আমাদের লক্ষ্য স্থির রাখতে হবে এবং ফল পেতে আমাদের সেরাটা দিতে হবে। গত ২৬ সেপ্টেম্বর স্প্যানিশ লা লীগার ম্যাচে হাঁটুতে চোট পাওয়ায় সাত থেকে আট সপ্তাহ মাঠের বাইরে থাকতে হচ্ছে লিওনেল মেসিকে। যে কারণে ব্রাজিলের বিরুদ্ধে মাঠে নামার সম্ভাবনা নেই বার্সিলোনা তারকার। তবে চারবারের ফিফা বর্ষসেরা ফুটবলার না খেললেও সবচেয়ে বড় ‘শত্রু’কে নিয়ে খুব সতর্ক দুঙ্গা।

এ প্রসঙ্গে ব্রাজিল কোচ বলেন, নেইমারকে ফিরে পেয়ে আমরা আনন্দিত। এটা আমাদের সাফল্যের সম্ভাবনা বাড়িয়ে দিচ্ছে। তবে আর্জেন্টিনারও অনেক ভাল ভাল খেলোয়াড় আছে। মেসির মতো খেলোয়াড় না থাকলেও সেই ধাক্কা তারা ভালভাবেই সামলে উঠতে পারবে। আর্জেন্টিনার দুর্ভাগ্য, শুধু মেসিই নয় ইনজুরির কারণে খেলতে পারবেন না ম্যানচেস্টার সিটির তারকা ফরোয়ার্ড সার্জিও এ্যাগুয়েরাও।

ব্রাজিল দল ॥ গোলরক্ষক: জেফারসন, অ্যালিসন, ক্যাসিও, ডিফেন্ডার: ডেভিড লুইজ, মার্কিনহস, মিরান্ডা, দানি আলভেস, ফিলিপে লুইস, ডানিলো, জিউ, মার্সেলো, মিডফিল্ডার: লুইজ গুস্তাভো, অ্যালিয়াস, ফার্নান্ডিনহো, অস্কার, উইলিয়ান, কাকা, লুকাস লিমা, রেনাটো আগুস্টো, ফরোয়ার্ড: নেইমার, হাল্ক, ডগলাস কোস্টা, রিকার্ডো অলিভেইরা।

প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৫

২৪/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: