মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

খুনী পাতাবাহার

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫
খুনী পাতাবাহার

গাছ আবার খুন করতে পারে নাকি এমনটাই মনে হওয়া স্বাভাবিক। এর উত্তর হচ্ছে হ্যাঁ, পারে। আর চিরচেনা এই গাছটি সাধারণত গৃহসজ্জার জন্য ব্যবহৃত হয়। বিভিন্ন অফিস-আদালত, বাসা-বাড়িতে দেখা যায় এটিকে। তবে এই পাতাবাহারটি যে কী ভঙ্ককর, তা আমরা মোটেও টের পাই না! অথচ এই গাছটির জন্য আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন, এমনকি মারাও যেতে পারেন! এই গাছটির পোশাকি নাম উরবভভবহনধপযরধ।

বাড়িতে পাতাবাহার জাতীয় গাছ রাখতে ভালবাসেন অনেকেই। তবে গাছ রাখার আগে অবশ্যই জেনে নেয়া প্রয়োজন গাছটি আমাদের কোন ক্ষতি করতে পারে কি না। বিশেষ করে বাসায় ছোট্ট বাচ্চা থাকলে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন। কেননা ভুল করে কোন শিশু এই গাছের একটি পাতা গিলে ফেললে তার জিহ্বা ফুলে মৃত্যু হতে পারে। সামান্য অসাবধানতায় এ মর্মান্তিক ঘটনা ঘটতে পারে। এর প্রভাব এতোই খারাপ যে, এর যে কোন অংশ খাওয়ার এক মিনিটের মাথায় একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে ১৫ মিনিটের মধ্যে। এমনকি এই গাছ হাত দিয়ে ধরলে এবং এটি চোখে লাগলে অন্ধত্বের আশঙ্কা থাকে।

উরবভভবহনধপযরধ খুব সুন্দর একটি পাতাবাহার। তবে এটিকে বাসায় রাখা তো উচিত নয়ই, পাশাপাশি বাইরেও এই গাছ দেখলে বাচ্চাদের এর কাছাকাছি যেতে দেবেন না। এই গাছ যদি আপনার ঘর বা প্রতিষ্ঠান থেকে সরাতে না চান বা সরানো সম্ভব নাও হয়, তাহলে এর চারপাশে বেড়া অথবা গ্রিল দিয়ে রাখুন যাতে বাচ্চারা পাতার নাগাল না পায়। এতে দুর্ঘটনা ঠেকানো সম্ভব।

সূত্র: ইন্টারনেট

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: