মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কলম্বোয় বোলারদের দাপট

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বোলারদের দাপটে অদ্ভুত একদিন দেখল কলম্বো টেস্ট। রবিবার খেলা হয়েছে ৬৫ ওভার, তাতেই দু’দলের তিন ইনিংস মিলিয়ে উইকট পড়েছে ১৫টি! প্রথম ইনিংসে ভারতের ৩১২ রানের জবাবে স্বাগতিক লঙ্কানরা অলআউট ২০১ রানে। এই পর্যন্ত হয় তো ঠিকই ছিল। তবে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮.১ ওভারে ২১ রান তুলতেই যে ৩ উইকেট হারিয়ে বসেছে সফরকারী ভারতীয়রা! সব মিলিয়ে কোহলিদের লিড ১৩২ রানের। ক্রিকেটের অনিশ্চয়তা মেনে বাকি দু’দিনে জন্ম নিতে পারে অনেক নাটকীয়তা, তবে সেয়ানে-সেয়ানে লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে সিরিজ নির্ধারণী তৃতীয় টেস্ট।

৮ উইকেটে ২৯২ রান নিয়ে শুরু করা ভারতের প্রথম ইনিংসের আয়ু ছিল ৫ ওভার। স্পিনার হেরাথের ঘূর্ণির মুখে ৩১২ রানে অলআউট সফরকারীরা। সর্বোচ্চ ১৪৫ রান নিয়ে শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন চেতেশ্বর পুজারা। তৃতীয় ভারতীয় হিসেবে টেস্টে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিংয়ের নজির স্থাপন করেন তিনি। ২৮৯ বলের ইনিংসটি সাজান ১৪ চার দিয়ে। কোহলিদের দ্রুত গুটিয়ে যাওয়া যেন শাপেবর হয়ে দেখা দেয়। মেঘলা আকাশ-সিমিং কন্ডিশনের পুরো ফয়দা তুলে লঙ্কান ব্যাটসম্যানদের সামনে বিভীষিকা হয়ে হাজির হন পেসার ইশান্ত শর্মা, স্টুয়ার্ট বিনি আর উমেশ যাদব। ৪ রান করা উপুল থারাঙ্গাকে তুলে নিয়ে শুরুটা করেন ইশান্ত। দলীয় ১১ রানেই অপর ওপেনার কুশল সিলভাকে (৩) ফিরিয়ে দেন যাদব।

এরপর দিমুথ করুনারতেœ (১১) ও দীনেশ চান্দিমাল (২৩) মিলে বিপদ সামাল দেয়ার চেষ্টা করেন। সে প্রচেষ্টা দীর্ঘ হয়নি, তৃতীয় উইকেট জুটিতে ২৯ রান করেন তারা। ২৭ রান করা ধাম্মিকা প্রসাদ যখন রিটায়ার্ড-হার্ট হয়ে প্যাভিলিয়নে ফেরেন দলীয় ৪৮ রানে ৬ উইকেট নেই শ্রীঙ্কার, এক শ’ হবে কি না সন্দেহ! সপ্তম উইকেটে সর্বোচ্চ ৭৯ রান যোগ করে স্বাগতিকদের বড় লজ্জা থেকে বাঁচান দুই টেলএন্ডার কুশল পেরেরা ও রঙ্গনা হেরাথ। ইনিংসের একমাত্র হাফসেঞ্চুরি হাঁকানো কুশল ৫৫ ও হেরাথ ফেরেন ব্যক্তিগত ৪৯ রানে। ক্যারিয়ারে সপ্তমবারের মতো ৫ উইকেট নেন ইশান্ত শর্মা। বিনি ২ ও যাদবের শিকার ১। ১১১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কলম্বোর মেঘলা আকাশের নিচে শুরুতেই বেসমাল হয়ে পড়ে ভারত।

সকালে অপরাজিত থেকে বীরের বেশে মাঠ ছাড়া পুজারা দ্বিতীয় ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি! প্রসাদের দ্বিতীয় ডেলিভারিতে পরিষ্কার বোল্ড হয় সাজঘরে ফেরেন তিনি। তৃতীয় ওভারে ২ রান করা অপর ওপেনার লোকেশ রাহুলকে তুলে নিয়ে অতিথিদের ২/২-এ পরিণত করেন নুয়ান প্রদীপ। পরের ওভারেই অজিঙ্কা রাহানেকেও (৪) ফিরিয়ে দেন তিনি। ৫.২ ওভারে ৩ উইকেট নেই ভারতের! এরই মধ্যে ১০ বলে অপরাজিত ১৪ রানের পথে ১ ছক্কা হাঁকিয়ে পাল্টা আক্রমণে যেতে চাইছেন রোহিত শর্মা। ১২ বলে ১* রান করা অধিনায়ক কোহলি অবশ্য সতর্ক।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: