২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পাকিস্তান ও ভারত একে অপরের ভূখণ্ডে ব্যাংকের শাখা খুলবে


পাকিস্তান ও ভারতের ব্যাংকগুলো শীঘ্রই একে অপরের দেশে তাদের শাখা খুলতে যাচ্ছে। এটি হবে এক ঐতিহাসিক পদক্ষেপ। বিশিষ্ট ব্যবসায়ী মিয়া মানশা এ কথা জানান। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

মানশা বলেন, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো প্রয়োজনীয় কাজ সম্পন্ন করে রেখেছে এবং নয়াদিল্লী থেকে অনুমতি পাওয়ার জন্য অপেক্ষা করছে। তিনি দুবাইতে এক অনুষ্ঠানের ফাঁকে খালিজ টাইমসের সঙ্গে কথা বলছিলেন। মানশা আরও বলেন, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া আমাদের আবেদনপত্র মোটামুটি প্রক্রিয়াকরণ করেছে। আমিও অর্থমন্ত্রী অরুন জেটলির সঙ্গে দেখা করেছি এবং তিনি এ বিষয়ে খুবই ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

বাণিজ্য সম্পর্ক স্বাভাবিক করতে পাকিস্তান ও ভারত তিনটি ব্যাংককে অন্য দেশের শাখা খুলতে দেবে। ২০১২ সালে দুটি ভারতীয় ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং ব্যাংক অব ইন্ডিয়াকে পাকিস্তানে কার্যক্রম চালাতে দেয়া হয়। আর পাকিস্তানের রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি) ও বেসরকারী ইউনাইটেড ব্যাংক লিমিটেডকে (ইউবিএল) তাদের অনুমতি পাওয়া সাপেক্ষে ভারতে পূর্ণ ব্যাংকিং চালানোর জন্য বাছাই করা হয়। মানশা দাবি করেন যে, যখন আমাদের সরকার ভারত সরকারের কাছে এনবিপি ও ইউবিএলের নাম দিয়েছিল, তখন ভারতের ব্যবসায়ী সম্প্রদায় এর বদলে মুসলিম কমার্শিয়াল ব্যাংককে (এমসিবি) চায়। এমসিবি ১৯৪৭ সালে কলকাতায় নিবন্ধিত করা হয়েছিল, কিন্তু ব্যাংকটির সদর দফতর এখন লাহোরে অবস্থিত।

আফগানিস্তানে বোমায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ৩

আফগানিস্তানের কান্দাহারে রবিবার পুলিশের গাড়ি লক্ষ্য করে চালানো এক বোমা হামলায় পুলিশ কর্মকর্তাসহ অন্তত ৩ জন নিহত হয়েছে। খবর এএফপির।

কান্দাহার প্রদেশের গবর্নরের মুখপাত্র শামীম খালওয়াক জানান, ইফতারের কিছুক্ষণ আগে গাড়িটি যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বিস্ফোরকভর্তি মোটরসাইকেলের বিস্ফোরণ ঘটে। রিমোট কন্ট্রোলের সাহায্যে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিনি জানান, এ ঘটনায় দুই বেসামরিক লোক ও এক পুলিশ কর্মকর্তা নিহত এবং অপর ১৩ জন আহত হয়।

পিনকোর্ড নয়, ছবি

ব্যাংকে লেনদেন করতে যারা মাস্টার অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাদের জন্য সুখবর। টাকা তুলতে গিয়ে আপনি পিন কোড ভুলে গেছেন। সমস্যা নেই। টাকা তোলার জন্য এটিএম বুথ এখন থেকে আর পার্সওয়ার্ড চাইবে না। হাতে থাকা স্মাটফোনের সাহায্যে আপনার একটি ছবি তুলে পাঠিয়ে দিলেই হলো। পরে স্বংক্রিয়ভাবে আপনার এ্যাকাউন্টে জমা রাখা ছবির সঙ্গে মিল হলেই মেশিন থেকে বের হয়ে আসবে টাকা। বিবিসি অনলাইন।

এবার ভেলফি ক্রেজ

সেলফির পর ভারতে এবার ভেলফি ক্রেজ শুরু হয়েছে। ভেলফি হলো কোন দেশের চিত্র তারকা, তারকা খেলোয়াড় অথবা রাজনীতিবিদদের সঙ্গে ভিডিও চ্যাট করা। তারপর এই ভিডিও অনলাইনে পোস্ট করা। ভারতের প্রখ্যাত প্রযুক্তি বিষয়ক কোস্পানি ‘ফ্রাকলি ডট মি’ পরীক্ষামূলকভাবে এই ধরনের একটি এ্যাপ ব্যবহার শুরু করেছে। দেশজুড়ে ভেলফি ক্রেজ ছড়িয়ে দিতে চাইছে তারা। এএফপি