ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বিদায়ী টেস্টে ইংল্যান্ডকে জয় উপহার দিতে চান অ্যান্ডারসন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৬, ১০ জুলাই ২০২৪

বিদায়ী টেস্টে ইংল্যান্ডকে জয় উপহার দিতে চান অ্যান্ডারসন

শেষ টেস্ট খেলতে নামছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন

লর্ডস টেস্ট দিয়ে আজ শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ সিরিজের দ্বৈরথ। ক্রিকেটের মক্কায় এই টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ইংলিশ কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন। ‘শেষ ম্যাচে উইকেট শিকার করতে পারি বা না পারি, তাতে কোন আক্ষেপ থাকবে না। পুরো ক্যারিয়ারে যেমন দলের জয়ই বড় লক্ষ্য ছিল, এই ম্যাচেও অন্য কিছু ভাবছি না।’ বলেন ৪১ বছর এ ক্রিকেটার। কিংবদন্তির বিদায় রাঙানোর প্রত্যয় ক্যাপ্টেন বেন স্টোকসের কণ্ঠে। প্রতিপক্ষ উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েটও শিহরিত। তবে অভিজ্ঞ এই পেসারের ‘অবসর-পার্টি’ প- করার লক্ষ্য ক্যারিবীয়দের। খেলা শুরু বাংলাদেশ সময় বিকাল চারটায়।
২২ বছরের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে বিশ^সেরা দুই স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন এবং শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের পর তৃতীয় বোলার ও ইতিহাসের প্রথম পেসার হিসেবে গত মার্চে ভারতের বিপক্ষে টেস্টে ৭শ উইকেট নেয়ার অনন্য কীর্তি গড়েন অ্যান্ডারসন। ২৬.৫২ গড় ও ২.৭৯ ইকোনমি রেটে ৭০০ উইকেট নিয়ে বহু রেকর্ডের মালিক তিনি। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার ৫৬৩ উইকেট টপকে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি পেসার হন অ্যান্ডারসন।

ইংল্যান্ডের হয়ে ১৯৪ ওয়ানডেতে ২৬৯ উইকেট এবং ১৯টি টি২০তে ১৮ উইকেটও শিকার করেছেন ডানহাতি এ পেসার। ২০১৫ সালে সর্বশেষ সাদা বলের ক্রিকেটে খেলেছেন তিনি। ২২ বছর আগে অভিষেক হওয়া ঐতিহাসিক সেই লর্ডসে ইতি টানার টেস্টে আবেগ সামলানোর কথা জানান অ্যান্ডারসন, ‘আমি নিশ্চিত এই সপ্তাহে আমি আবেগময় তাড়িত হবোই। কিন্তু এই মুহূর্তে কান্না থামানো দিকেই বেশি মনোযোগ দিচ্ছি।’
১৯৮৮ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর নয় সিরিজের মধ্যে ৭টিতে পরাজিত হয়েছে, ২টিতে ড্র করেছে ক্যারিবীয়রা। এরপরও টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজ নিয়ে আত্মবিশ্বাসী ব্রেথওয়েটের দল।

×