ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

সিদ্দিকুর-রোমানের পর অলিম্পিকে সাগর

রুমেল খান

প্রকাশিত: ০০:৪১, ২০ জুন ২০২৪

সিদ্দিকুর-রোমানের পর অলিম্পিকে সাগর

প্যারিস অলিম্পিকে বাংলাদেশী আরচার সাগর হোসেন (ডানে)। পাশে জার্মান কোচ ফ্রেডরিখ মার্টিন

‘আলহামদুলিল্লাহ, পরিশ্রম কখনো বিফলে যায় না। সবাইকে ধন্যবাদ। আপনাদের দোয়া এবং আল্লাহর অশেষ রহমতে সবকিছু সম্ভব হয়েছে।’ নিজের ফেসবুকে যিনি এই স্ট্যাটাস দিয়েছেন, তিনি সাগর ইসলাম। এই তীরন্দাজ বাংলাদেশের জন্য এবারের ঈদের দিন বয়ে এনেছেন পরম খুশির সংবাদ। সেটা হচ্ছে ১৮ বছর বয়সী এই আরচার সরাসরি প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন।

আর সেই খুশিতেই এই স্ট্যাটাস দেয়া বিকেএসপির একাদশ শ্রেণির এই শিক্ষার্থীর। এর আগে বাংলাদেশের মাত্র দুজন অ্যাথলেট সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন। একজন ২০১৬ সালে গলফার সিদ্দিকুর রহমান এবং ২০১৯ সালে আরেক আরচার রোমান সানা।
তুরস্কের আনাতোলিয়ায় চলছে অলিম্পিক কোটা প্লেস টুর্নামেন্ট। সাগর সেমিফাইনালে ওঠে প্যারিস অলিম্পিক নিশ্চিত করার পাশাপাশি এই টুর্নামেন্টে রৌপ্যপদকও জেতেন। তিনি রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে ৬-০ সেটে উজবেকিস্তানের সাদিকভ আমিরখনের কাছে হেরে যান। সাগর সেমিফাইনালে কিউবার ফ্রাঙ্কো হুগোকে ৭-১ সেট পয়েন্টে হারান। এর আগে সাগর এশিয়া কাপে মিশ্র ও দলগত বিভাগেও রৌপ্যপদত জিতেছিলেন। ইসলামিক গেমসও তার পদক রয়েছে। সাগরের বয়স যখন মাত্র তিন, তখন তার বাবা মারা যান।

তার মা রাজশাহীতে চায়ের দোকানদারি করে সাগরকে মানুষ করেন। সাগর জানিয়েছেন তুরস্কে তার ওপর তেমন কোনো চাপ ছিল না। এখন তার স্বপ্ন-অলিম্পিকেও ভালো কিছু করা, ‘অবশ্যই অলিম্পিকে যেতে পেরে গর্বিত। আশাকরি এই সুযোগ প্যারিসে কাজে লাগিয়ে পদক মঞ্চে উঠতে পারব।’

গণমাধ্যমকে সাগর তার একটি আক্ষেপের কথাও জানিয়েছেন, ‘১৮ কোটি মানুষের মধ্যে মাত্র ৩ জন একটা বৈশ্বিক আসরে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। এটার সঙ্গে অন্য যে কোনো কিছুর তুলনা চলে না। আমাদের দেশের মানুষেরা ক্রিকেটের বাইরে যেন কিছু বুঝতে চায় না। যদি অলিম্পিক থেকে কেউ একটা পদক নিয়ে আসে, তারপরও দেখা যাবে বাংলাদেশের মানুষের এই নিয়ে মাতামাতি নেই। কারণ তারা বুঝবেই না অলিম্পিক গেমসটা আসলে কি।’

×