ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

এমবাপে-মেসির কথার লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৭, ১৪ জুন ২০২৪

এমবাপে-মেসির কথার লড়াই

এমবাপে-মেসি

আজ রাতে শুরু হয়ে যাচ্ছে ইউরো চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ সময় ২১ জুন পর্দা উঠবে কোপা আমেরিকার। বিশ্ব ক্রীড়াঙ্গনে এই দুটি ফুটবল ইভেন্টের জনপ্রিয়তা আকাশচুম্বী। সেই আসরের আগে সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের কথার লড়াই বেশ জমে উঠেছে। দক্ষিণ আমেরিকান ফুটবল নিয়ে ফ্রান্স অধিনায়ক এমবাপের বিতর্কিত মন্তব্য নতুন কিছু নয়।

রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই ফরোয়ার্ড ২০২২ সালের মে মাসে বলেছিলেন, ‘দক্ষিণ আমেরিকায় ফুটবলের মানে ইউরোপের মতো উন্নত নয়। তাই আপনি যদি গত কয়েকটি বিশ্বকাপের দিকে তাকান, দেখবেন ইউরোপিয়ানরাই জিতেছে।’ এমবাপের কথাটি নিশ্চয় গায়ে লেগেছিল দক্ষিণ আমেরিকানদের। বিশেষ করে আর্জেন্টাইনদের।

আরও স্পষ্ট করে বললে মেসির। ওই বছরই কাতার বিশ্বকাপ ফাইনালে এমবাপের ফ্রান্সকে হারিয়ে দেয় মেসির আর্জেন্টিনা। ৩৬ বছর পর পায় গৌরবময় সোনালি পায় ম্যারাডোনর দেশ। এবার আরেকটি উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা যখন সামনে, তখন আরেকটি বিতর্কিত মন্তব্য করেছেন এমবাপ। সম্প্রতি তিনি এক সাক্ষাৎকারে ‘বিশ্বকাপ জেতার চেয়ে ইউরো জেতা কঠিন।’

এমবাপে ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জিতলেও এখনো ইউরো জিততে পারেননি। শুধু তিনি কেন, ফ্রান্সের বর্তমান প্রজন্মের কারও ইউরো জয়ের অভিজ্ঞতা নেই। দলটি সর্বশেষ মহাদেশীয় শিরোপা জিতেছিল ২০০০ সালে। নিজে যা পারেননি, তা কঠিন লাগারই কথা। এমবাপেরও হয়তো সেটাই মনে হয়েছে। কিন্তু এর সঙ্গে বিশ্বকাপ টেনে আনাতেই এমবাপেকে কড়া জবাব দিয়েছেন মেসি।

দুই মৌসুম পিএসজিতে এমবাপের সঙ্গে খেলা আর্জেন্টিনার অধিনায়ক মেসি সাক্ষাৎকারে বলেন, ‘ইউরো অবশ্যই খুব গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। কিন্তু সেখানে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে ও দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়েকে বাদ দিয়ে খেলা হয়। এতগুলো বিশ্বচ্যাম্পিয়ন দলকে বাদ দিয়ে খেলার পরেও আপনি বলছেন ইউরো সবচেয়ে কঠিন, তাই না? বিশ্বকাপে সেরা দলগুলোই খেলে। সাধারণত সব বিশ্বচ্যাম্পিয়নই সেখানে থাকে। এ কারণেই সবাই বিশ্বচ্যাম্পিয়ন হতে চায়।’
এদিকে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে নামার প্রস্তুতি নিলেও অলিম্পিকে তিনি খেলবেন না বলে জানা গেছে। এ প্রসঙ্গে মেসি বলেছেন, এখন কোপা আমেরিকা নিয়ে ভাবছি। এটা হলে দুই বা তিন মাস ক্লাব থেকে বিচ্ছিন্ন থাকব। আর সবার উপরে আমার বয়স এমন না যে, সব কিছুতে থাকতে পারব।

আমাকে সতর্কতার সঙ্গে বেছে নিতে হবে। টানা দুটি টুর্নামেন্টে খেলা খুব কঠিন হবে। অলিম্পিকে খেলতে পারা আমার জন্য সৌভাগ্যের হবে। ফুটবলের দিক থেকে এটা অসাধারণ অভিজ্ঞতা হবে। অলিম্পিক, অনূর্ধ্ব-২০, এই স্মৃতিগুলো আমি কখনো ভুলব না। কিন্তু এবার অলিম্পিকে খেলা হচ্ছে না।

×