ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বাবরদের আত্মবিশ্বাস ফেরাতে চান কোচ আজহার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ১৭ এপ্রিল ২০২৪

বাবরদের আত্মবিশ্বাস ফেরাতে চান কোচ আজহার

পাক অধিনায়ক বাবর আজম

মাঠ ও মাঠের বাইরে পাকিস্তানের ক্রিকেট যেন বারমুডা ট্রায়াঙ্গল! রহস্য ভেদ করে সাধ্য কার। কখন কী ঘটে, অনুমান করা কঠিন। ভারত বিশ্বকাপে ভরাডুবির পর ম্যানেজমেন্টের চাপে নেতৃত্ব ছাড়তে বাধ্য হন বড় তারকা বাবর আজম। পরিবর্তে ছোট্ট ফরম্যাটের দায়িত্ব পান শাহীন শাহ আফ্রিদি, টেস্টে শান মাসুদ। দুই সিরিজেই মোহভঙ্গ।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের ব্যর্থতার পর আসন্ন টি২০ বিশ্বকাপ সামনে রেখে ফের বাবরের দ্বারস্থ হয় পাকিস্তান বোর্ড (পিসিবি)। সেটিও অনেক বিতর্ক আর জল ঘোলা করে। ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের অন্তর্বর্তী কোচ আজহার মাহমুদ জানিয়েছেন উত্তরসূরিদের আত্মবিশ্বাস ফেরানোই এখন তার প্রধান কাজ।
‘ঘোষিত দলের ওপর আমার পূর্ণ বিশ্বাস রয়েছে। ছেলেদের মধ্যে উচ্চ আকাক্সক্ষা দেখতে পাচ্ছি। আমি এখন কেবল আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে চাই। আপনি টি২০তে কোনো দলকেই ছোট করে দেখতে পারেন না। নিউজিল্যান্ড তাদের মূল খেলোয়াড়দের অনেককে ছাড়াই আসছে। এটা তরুণদের জন্য সুযোগ। আমাদের সেরাটা দিয়েই সফল হতে হবে।’ বলেন আজহার। উল্লেখ্য, আইপিএলের কারণে অন্তত শীর্ষ ৯ ক্রিকেটারকে ছাড়া পাকিস্তানে পাঁচ ম্যাচের টি২০ খেলতে আসছে নিউজিল্যান্ড।

অন্যদিকে বাবরের নেতৃত্বে অবসর ভেঙে পাকিস্তান দলে ফিরেছেন মোহাম্মদ আমিরের মতো অভিজ্ঞ বাঁহাতি পেসার ও ইমাদ ওয়াসিমের মতো অলরাউন্ডার। ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর মিকি আর্থারকে বাদ দেয় পিসিবি। অধিনায়ক বাবর আজম নিজে থেকে সরে দাঁড়ান। পরবর্তীতে আফ্রিদিকে সাদা বলের ক্রিকেটে এবং মাসুদকে লাল বলের ক্রিকেটে অধিনায়ক করা হয়। মোহাম্মদ হাফিজ হন টিম ডিরেক্টর। কিন্তু, পিসিবির চেয়ারম্যান হিসেবে মহসিন নাকভি নিয়োগ পাওয়ার পর পুনরায় বদল এনেছেন। সাদা বলে অধিনায়ক হিসেবে বাবরকে ফিরিয়েছেন তিনি। আজহারকে দেওয়া হয়েছে নিউজিল্যান্ড সিরিজে কোচের দায়িত্ব। 
সাবেক তারকা অলরাউন্ডার আজহার পাকিস্তানের হয়ে ১৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২ হাজার ৪২১ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১৬২টি। এ ছাড়া আরেক সাবেক পেসার ওয়াহাব রিয়াজ দলের সিনিয়র টিম ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েছেন। 
এছাড়া সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফ ব্যাটিং কোচ ও বোলিং কোচ হিসেবে সাঈদ আজমল নিয়োগ পেয়েছেন।  ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচে টি২০ সিরিজ খেলবে বাবরের পাকিস্তান। ১৮, ২০ ও ২১ এপ্রিল ম্যাচগুলো হবে রাওয়ালপিন্ডিতে। লাহোরে শেষ দুই টি২০ ২৫ ও ২৭ এপ্রিল।

×