ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ রাগবির আইন উপদেষ্টা কামাল

প্রকাশিত: ২০:৩৮, ১ এপ্রিল ২০২৪

বাংলাদেশ রাগবির আইন উপদেষ্টা কামাল

বাংলাদেশ রাগবির অবৈতনিক আইন উপদেষ্টা হলেন কামাল

বাংলাদেশের যে কটি সক্রিয় ক্রীড়া ফেডারেশন/এ্যাসোসিয়েশন আছে, তাদের অন্যতম বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন। সেই রাগবি ফেডারেশনে যুক্ত হয়েছেন একজন আইন উপদেষ্টা। তিনি কামাল উদ্দিন। পেশায় আইনজীবি। তিনি ঢাকা জজ কোর্ট ও টেক্স বারের সদস্য। তিনি বাংলাদেশ রাগবির আইনগত নিয়ে সব ধরনের সহযোগিতা করবেন। তবে এজন্য তিনি কোন বেতন পাবেন না। অর্থাৎ তিনি রাগবি ফেডারেশনের একজন অবৈতনিক আইন উপদেষ্টা।রাগবি ফেডারেশনকে কামালের জন্য এই পদটি সৃষ্টি করতে ফেডারেশনের নির্বাহী কমিটির সভার মাধ্যমে অনুমোদন নিতে হয়েছে।

কামালের জন্ম ১৯৯২ সালের ২৫ নভেম্বর। গ্রামের বাড়ি কিশোরগঞ্জের করিমগঞ্জের জয়কায়। শিক্ষাগত যোগ্যতা এলএলবি (অনার্স)। ঢাকার গুলশান-১ এ তার চেম্বার (ল এ্যান্ড ল)। আর জজকোর্ট চেম্বার ঢাকার বংশালের ইংলিশ রোডে। 

আনুষ্ঠানিকভাবে এদেশে রাগবি খেলার যাত্রা শুরু ২০০৭ সালের ১৬ ফেব্রুয়ারি। মৌসুম আলীর হাত ধরেই আর্বিভাব ঘটে এই খেলাটির। তিনি এখন বাংলাদেশ রাগবি ফেডারেশনের সাধারণ সম্পাদক। এর আগে মৌসুম ছিলেন হ্যান্ডবল (যুগ্ম সাধারণ সম্পাদক, ১৯৮৪-২০১৩) ও বাস্কেটবল ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত। মোহামেডান ক্লাবের স্থায়ী সদস্য। দীর্ঘদিন খেলেছেন হকিও (আজাদ, মেরিনার্স)। ২০০৪ সাল থেকে রাগবি নিয়ে কার্যক্রম শুরু করেন। ২০০৬ সালে তার চিন্তা থেকেই খন্দকার জামিলউদ্দিনকে সভাপতি করে রাগবি বাংলাদেশে যাত্রা শুরু করে। 

কিন্তু শুরুটা ছিল দুঃখ-কষ্ট ও অন্ধকারের পথচলা। বিভিন্ন বাধা-বিপত্তি অতিক্রম করে এগিয়ে যেতে হয় রাগবিকে। ২০০৬ সালের অক্টেবরে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে এ্যাসোসিয়েশন হিসেবে অনুমোদন লাভ করে বাংলাদেশ রাগবি ইউনিয়ন। কিন্তু দীর্ঘ সময় খেলাটি প্রসারের জন্য মাঠ সুবিধা পায়নি। নটরডেম কলেজের মাঠ, কমলাপুর স্টেডিয়াম, মোহামেডোন ক্লাবের মাঠে ... এভাবে বিচ্ছিন্নভাবে বিভিন্ন মাঠে রাগবি খেলা চালিয়ে যেতে হলেও কখনই হতোদ্যম হননি মৌসুম। জাইকা ও জাপান দূতাবাসের দুই রাগবি প্লেয়ার পাওয়া যায় (নাম ওদামা ও সুজুকি)। তাদের মাধ্যমে সে মাসেই মোহাম্মদপুর ফিজিক্যাল কলেজের ১৩০ শিক্ষার্থীদের প্রথম রাগবি কোচিং করানো হয়। পরের বছর দেশীয় ক্রীড়া সাংবাদিকদের এ খেলাটি সম্পর্কে ধারণা দেয়ার দিতে একটি সেমিনার আয়োজন করেন মৌসুম আলী। এরপর আরামবাগ, ভিক্টোরিয়া, আজাদ ও মেরিনার্স- এ চারটি  ক্লাব নিয়ে পল্টন মাঠে ক্লাব কাপ টুর্নামেন্ট আয়োজিত হয়। ক্লাবগুলোকে খেলোয়াড় সরবরাহ করে রাগবি ইউনিয়নই। সেই থেকে রাগবি এখন পর্যন্ত টিকে আছে স্বমহিমায়।  
 
 

 

রুমেল খান

×