ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

প্রিমিয়ার ক্রিকেটের দল-বদল

মোহামেডান ছেড়ে শেখ জামালে সাকিব

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

মোহামেডান ছেড়ে শেখ জামালে সাকিব

সাকিব আল হাসান

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ পর্যায়ে। এর মধ্যেই শুরু হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) দলবদল। বুধবার প্রথম দিনেই আনুষ্ঠানিকভাবে দল বদল করেছেন সাকিব আল হাসান। দেশের অন্যতম এই তারকা এবার শেখ জামাল ধানমন্ডি ক্লাবে খেলবেন তা আগে থেকেই জানা। তারই আনুষ্ঠানিকতা দলবদলের প্রথম দিনে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে সম্পন্ন করেছেন সাকিব। গতবার মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলেছেন তিনি।

একই দিনে অনলাইনে দলবদল করে শেখ জামালে যোগ দিযেছেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি, রিপন ম-ল ও টিপু সুলতান। প্রথম দিন দলবদলে অংশ নেয় প্রাইম ব্যাংক, গাজী গ্রুপ ক্রিকেটার্স, রূপগঞ্জ টাইগার্স, গাজী টায়ার্স, পারটেক্স, শাইনপুকুর ক্রিকেট ক্লাব ও সিটি ক্লাব। আজ শেষদিনে আবাহনী, মোহামেডান, লিজেন্ডস অব রূপগঞ্জের মতো বড় দলগুলো দলবদলের আনুষ্ঠানিকতা সারবে। যদিও আগেই বড় দলগুলো পছন্দমতো ক্রিকেটারকে দলে ভিড়িয়ে নিজেদের গুছিয়ে নিয়েছে।

আগামী ৯ মার্চ মাঠে গড়ানোর কথা এবারের ডিপিএল। ২০২০ সালে কাগজে কলমে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে ৩ বছরের চুক্তি করেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব। যদিও তাকে সে অর্থে পায়নি ক্লাবটি। ২০২০-২১ মৌসুমে মোহামেডানের হয়েই খেলেছেন তিনি। পরের মৌসুমে চুক্তি থাকলেও প্রাথমিক রাউন্ডে খেলার সুযোগ পাননি সাকিব। পরে মোহামেডান সুপার সিক্সে উঠতে না পারায় সাকিব সুপার সিক্স খেলেন লিজেন্ডস অব রূপগঞ্জের জার্সিতে। পরের মৌসুমে অবশ্য ৪ ম্যাচ খেলেছেন মাত্র।

এবার তিনি মোহামেডান ছেড়ে শেখ জামালের হয়ে খেলার বিষয়টি গত ডিসেম্বরেই নিশ্চিত হয়েছে। সেই আনুষ্ঠানিকতা সেরেছেন সাকিব। বুধবার তিনি কাগজে-কলমে ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন দলটির সঙ্গে যোগ দিয়েছেন। গাজী গ্রুপ, রূপগঞ্জ টাইগার্স, গাজী টায়ার্স, পারটেক্স, শাইনপুকুর ও সিটি ক্লাব এদিন দলবদল করেছে। এর বাইরে প্রাইম ব্যাংকে যোগ দিয়েছেন সাব্বির রহমান, এনামুল হক ও সানজামুল ইসলাম। গতবার এই দলে খেলা তামিম ইকবাল ও মুশফিকুর রহিম এবারও থাকছেন প্রাইমে।

তবে বাঁহাতি পেসার শরিফুল ইসলাম এবার প্রাইম ব্যাংক ছেড়ে, মোহামেডান থেকে পেসার সৈয়দ খালেদ আহমেদ ও তরুণ পেসার নাহিদ রানা এবার আবাহনীতে খেলবেন। বরাবরের মতোই শক্তিধর দল গড়ছে আবাহনী। এমনকি শেখ জামালের হয়ে গতবার খেলা তরুণ উদীয়মান তারকা তাওহিদ হৃদয়ও এবার আবাহনীতে যোগ দিচ্ছেন। মুমিনুল হক খেলবেন এবার লিজেন্ডস অব রূপগঞ্জে। আগামী ৯ মার্চ মাঠে গড়ানোর কথা ডিপিএল। তবে একই সময়ে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ফরম্যাটের হোম সিরিজ খেলবে বাংলাদেশ। তাই দেশের সেরা ক্রিকেটারদের পাবে না দলগুলো।

সেজন্য কয়েকদিন পিছিয়ে শুরু হতে পারে ডিপিএল। ক্লাবগুলো এরকমই চাইছে। তবে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) এখনো এ বিষয়ে জানায়নি কিছু। শ্রীলঙ্কার বিপক্ষে ৪, ৬ ও ৯ মার্চ টি২০ সিরিজের ম্যাচগুলো এবং ১৩, ১৫ ও ১৮ মার্চ ওয়ানডে সিরিজের ম্যাচ। অন্তত টি২০ সিরিজ শেষে ডিপিএল শুরু হোক এমনটা চাওয়া ক্লাবগুলোর। সেক্ষেত্রে খুব বেশি তারকাশূন্য থাকবে না ডিপিএল। এবার কোনো বিদেশী ক্রিকেটার খেলতে পারবেন না। তাই অন্তত জাতীয় দলের ক্রিকেটারদের সর্বোচ্চ অংশগ্রহণ চাইছে ক্লাবগুলো। এজন্য ৪/৫ দিন বিলম্বে (১৩/১৪ মার্চ) শুরু হতে পারে ডিপিএল।

×