ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

কাশ্মীরে ভারতের হার উদযাপন, আটক ৭ শিক্ষার্থী 

প্রকাশিত: ১৫:০১, ২৯ নভেম্বর ২০২৩

কাশ্মীরে ভারতের হার উদযাপন, আটক ৭ শিক্ষার্থী 

ভারতের হার

বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতে একদম শেষ খেলায় হেরেছে ভারত। তাতেই বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয় দলটির। দলের হারে যখন সারাদেশ শোকাহত, তখনই ভারতের হার উদযাপন করেছে কাশ্মিরের কিছু শিক্ষার্থী। এঘটনায় ৭ শিক্ষার্থীকে আটক করেছে দেশটির পুলিশ।

জানা গেছে, একটি কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কাশ্মীরি ৭ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। সন্ত্রাস দমন আইনের আওতায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। ভারতের এই আইনটি আনলফুল অ্যাকটিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (ইউএপিএ) নামে পরিচিত। যেখানে কোনো অভিযোগ গঠন ছাড়াই কাউকে ছয় মাসের জন্য আটক করে রাখা যায় এবং জামিন পাওয়া প্রায় অসম্ভব।

আরও পড়ুন : ৮ আরোহী নিয়ে মার্কিন বিমান বিধ্বস্ত


ভারতের পুলিশ জানিয়েছে, কাশ্মিরের বাইরের একজন শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে সাতজনকে আটক করা হয়েছে। বাদীর অভিযোগে বলা হয়েছে, বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখার সময়ে অভিযুক্তরা নানাভাবে কটাক্ষ করেন। ভারতকে সমর্থন করায় ওই শিক্ষার্থীরা গুলি করার হুমকিও দেয়। 

খেলার ঘটনা নিয়ে ভারতে আটকের ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে ভারতের হার উদযাপন করায় ৬ জনকে আটক করা হয়েছিল। সেবারও অসংখ্য শিক্ষার্থীর বিপক্ষে তদন্ত করা হয়েছিল। 

কাশ্মিরের ঘটনায় সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, ‘পছন্দের দলকে সমর্থন করে কিছু শিক্ষার্থী আনন্দ প্রকাশ করেছে। এজন্য তাদের জীবন ধ্বংস করে দিতে হবে? আপনাদের এত ভয় কীসের? আমি আটকের ঘটনায় নিন্দা জানাচ্ছি।‘

এবি 

×