ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অভিমত মোহাম্মদ আশরাফুলের

ওয়ানডে ও টেস্টের রেকর্ড ভাঙবে লিটন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ৩১ মার্চ ২০২৩

ওয়ানডে ও টেস্টের রেকর্ড ভাঙবে লিটন

মোহাম্মদ আশরাফুল ও লিটন কুমার দাস

মোহাম্মদ আশরাফুল ১৬ বছর আগে যে রেকর্ড গড়েছেন সেটি অম্লান থেকেছে এতদিন। কিন্তু বুধবার চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন লিটন কুমার দাস। এখন আন্তর্জাতিক টি২০তে বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড এ ডানহাতি ওপেনারের। আশরাফুল ওয়ানডে ও টেস্টেও বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ডধারী। তবে এ দুটি রেকর্ডও ভেঙে দেবেন লিটন এমনটাই বিশ্বাস বাংলাদেশ ক্রিকেটের প্রথম বৈশ্বিক সুপারস্টার আশরাফুলের। তিনি মনে করেন লিটন যেভাবে খেলে যাচ্ছেন তাতে করে অনেক উঁচুতে পৌঁছুবেন। বৃহস্পতিবার গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময়ে এসব জানান আশরাফুল।

গত টি২০ বিশ্বকাপে এডিলেডে ভারতের বিপক্ষে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড গড়ার কাছাকাছি গিয়েছিলেন লিটন। কিন্তু শেষ পর্যন্ত ২১ বলে অর্ধশতক হাঁকিয়ে আন্তর্জাতিক টি২০তে দ্বিতীয় দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন তিনি। বুধবার চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচে বিধ্বংসী মেজাজে থাকা লিটন এবার ঠিকই নতুন রেকর্ড গড়েছেন। মাত্র ১৮ বলেই অর্ধশতক হাঁকিয়ে বাংলাদেশের পক্ষে শুধু টি২০ ক্রিকেটেই নয় বরং আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়েই দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন। ২০০৭ সালের টি২০ বিশ্বকাপে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ২০ বলে অর্ধশতক হাঁকান আশরাফুল।

তখন সেটিই ছিল বিশ্বরেকর্ড। তবে ৭ দিন পরই সেই রেকর্ড ভেঙে নয়া বিশ্ব রেকর্ড গড়েন ভারতের যুবরাজ সিং। ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১২ বলে ফিফটি হাঁকান তিনি। কিন্তু বাংলাদেশের পক্ষে টি২০তে দ্রুততম অর্ধশতকের রেকর্ডটা টিকে থাকে ১৬ বছর। সেটি ভেঙে দিয়েছেন লিটন। এ বিষয়ে আশরাফুল বলেছেন, ‘ভালো লাগছে। তবে রেকর্ড থাকলে অবশ্যই ভালো লাগে। নিজের নাম সবার ওপরে দেখতে ভালোই লাগে। ২০০৭ সালে প্রথম টি২০ বিশ্বকাপ ছিল। আমারটা তখন বিশ্বরেকর্ড ছিল। তার ৭ দিন পর যুবরাজ সিং ইংল্যান্ডের বিপক্ষে ১২ বলে ফিফটি করেন।’ 
লিটন দেড় বছর ধরেই বাংলাদেশ দলের হয়ে সব ফরম্যাটের নিয়মিত পারফর্মার। গত বছর ৩ ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক ছিলেন তিনি বিশ্বের। আর সে কারণেই এখন টি২০ ফরম্যাটে দেশের একটি রেকর্ড তার দখলে এসেছে। যদিও ওয়ানডেতে ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যামে মাত্র ২১ বলে এবং টেস্টে ভারতের বিপক্ষে ২০০৭ সালে মিরপুরে মাত্র ২৬ বলে বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন আশরাফুল। সেই দুটি রেকর্ড এখনো অম্লান। কিন্তু আশরাফুলের বিশ্বাস এ দুই রেকর্ডও ভেঙে দেবেন লিটন।

তিনি বলেন, ‘রেকর্ড তো হয়ই ভাঙার জন্য। প্রায় ১৬ বছর এই রেকর্ড ছিল। এখনো টেস্ট ও ওয়ানডেতে দুইটা রেকর্ড আছে। আশা করি এই দুইটাও লিটনই ভাঙবে। যেভাবে সে খেলছে, বাকি দুই ফরম্যাটেও দ্রুততম অর্ধশতক তারই হবে আশা করি।’ সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটেই বেশ আগ্রাসী মনোভাব নিয়ে ব্যাট চালাতে পারদর্শী লিটন। সীমিত ওভারের ক্রিকেটে দারুণ স্ট্রাইকরেট তার। তার ব্যাটিং নিয়ে আশরাফুল বলেন, ‘লিটনের ইনিংস নিয়ে তো বলার কিছু নেই। গত ২-৩ বছর ধরে অসাধারণ খেলছে।

সব ফরম্যাটে ভালো করছে, বিশেষ করে টেস্টে যেভাবে পঞ্চাশেরও বেশি গড় নিয়ে খেলছে। এখন বাকি দুই ফরম্যাটে বেশি স্ট্রাইক রেটে খেলছে। যেটা আমরা দেখতে চাই। লিটন যখন ভালো খেলে তার ব্যাটিং দেখতে মজা লাগে। ক্লাস প্লেয়ার, বিশ্বমানের ব্যাটার। আশা করব ধারাবাহিকতা থাকবে।’

×