ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হল অব ফেমে ফার্গুসন ও ওয়েঙ্গার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৬, ৩১ মার্চ ২০২৩

হল অব ফেমে ফার্গুসন ও ওয়েঙ্গার

স্যার এলেক্স ফার্গুসন ও আর্সেন ওয়েঙ্গার

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের সর্বকালের সেরা দুই কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন ও আর্সেন ওয়েঙ্গার। এই দুই তারকা কোচের অবদানকে অবশেষে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে ইপিএল কর্তৃপক্ষ। ইপিএলের হল অব ফেমে অন্তর্ভুক্ত হয়েছেন কিংবদন্তি দুই কোচ। ২০২১ সালে হল অব ফেম শুরুর পর প্রথম কোচ হিসেবে জায়গা পেয়েছেন তারা। 
ইপিএলের হল অব ফেমে এর আগে জায়গা করে নিয়েছেন ১৬ জন খেলোয়াড়। আরও ১৫ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে ভক্তদের ভোটে এ তালিকায় যুক্ত হবেন আরও তিন জন। হল অব ফেমে জায়গা পেয়ে উচ্ছ্বসিত ফার্গুসন। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ বলেন, এখানে অন্তর্ভুক্ত হতে পেরে আমি সত্যিই আনন্দিত। এ ধরনের স্বীকৃতি পাওয়া সবসময় সম্মানের। অন্যদিকে ৭৩ বছর বয়সী সাবেক আর্সেনাল কোচ ওয়েঙ্গার বলেন, আমি এমন একজন ব্যক্তি হিসেবে পরিচিত হতে চাই যে আর্সেনালকে ভালোবেসেছিল।

যে ক্লাবের মূল্যবোধকে সম্মান করেছিল এবং দলটিকে এমন একটি অবস্থানে রেখে গিয়েছিল।
প্রিমিয়ার লিগ যুগ শুরুর পর থেকে ২০১৩ সালে অবসর নেয়ার আগ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ছিলেন ফার্গুসন। তার হাত ধরে রেকর্ড ১৩টি লিগ শিরোপা জয় করে রেড ডেভিলসরা। ফার্গির বিদায়ের পর থেকেই দলটি সাফল্যের জন্য সংগ্রাম করে চলেছে। ইংলিশ ফুটবলের ইতিহাসে আরেক সমৃদ্ধ কোচ ওয়েঙ্গার। প্রিমিয়ার লিগে সবচেয়ে দীর্ঘ সময়ে কোচিং করানোর কীর্তি তারই। ১৯৯৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ছিলেন আর্সেনালের ডাগআউটে। তার কোচিংয়ে গানার্সরা তিনবার লিগ চ্যাম্পিয়ন হয়।

×