ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

নিজস্ব পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য তাওহিদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:০১, ১৯ মার্চ ২০২৩; আপডেট: ২২:৩১, ১৯ মার্চ ২০২৩

নিজস্ব পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য তাওহিদের

.

২২ বছর বয়সী তরুণ যুব বিশ্বকাপজয়ী দলের গর্বিত সদস্য ছিলেন। তারপর থেকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই ভালো খেলছিলেন। ১, ২, ৩ কিংবা ৪ নম্বর পজিশনে নিজের সামর্থ্যরে প্রমাণও দিয়েছেন। তাই এবার ইংল্যান্ডের বিপক্ষে টি২০ অভিষেক হয়ে যায় তৌহিদ হৃদয়ের। আর আয়ারল্যান্ডের বিপক্ষে হয়েছে ওয়ানডে অভিষেকও। যাকে আদর্শ মানেন সেই মুশফিকুর রহিমের কাছে পেয়েছেন ওয়ানডে অভিষেক ক্যাপ। মুশফিকের সঙ্গে মাত্র ৪৯ বলে ৮০ রানের ঝড়ো জুটি গড়ে দলকে রেকর্ড সংগ্রহ পাইয়ে দিয়েছেন। অভিষেকে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস খেলার পর ম্যাচসেরা হয়ে সংবাদ সম্মেলনে এসে তিনি জানিয়েছেন তৌহিদ নয়, তার নাম তাওহিদ। তাওহিদের দাবি, ওয়ানডে ক্রিকেট নিয়ে তার নিজস্ব পরিকল্পনা রয়েছে এবং সেটাই বাস্তবায়ন করতে চান।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দল বেশ ব্যালান্সড। সে কারণে নতুন কারও জায়গা পাওয়া বেশ কঠিন। জায়গা পেয়ে তা ধরে রাখা আরও কঠিন। তবে প্রথম সুযোগেই বাজিমাত করেছেন তাওহিদ। ওয়ানডে অভিষেকের আগে বাংলাদেশের ৩ বোলার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। প্রথম ব্যাটার হিসেবে ম্যাচসেরা হলেন তাওহিদ। মুশফিককে আদর্শ মানের তিনি, কারণ তাকে দেখেই ক্রিকেটে আসক্ত হয়েছেন। তাওহিদ বলেছেন, ‘২০০৭ সালের একটা কাহিনি। মুশফিক ভাই বিশ্বকাপে ভারতের বিপক্ষে জিতে একটা স্টাম্প পেয়েছিলেন। তখন আমি অনেক ছোট, একদিন স্টেডিয়ামে গিয়েছিলাম। একটা অনুষ্ঠানে মুশফিক ভাইয়ের কাছে স্টাম্প দেখেই অনেক অনুপ্রাণিত হই। ওখান থেকেই ইচ্ছে ছিল যদি আমি একদিন খেলতে পারি জাতীয় দলে।’ ওয়ানডে অভিষেকে ৫ নম্বর পজিশনে কারও সেঞ্চুরি নেই। সেই রেকর্ডের কাছে গিয়েও দ্বিতীয় ব্যাটার হিসেবে ৯০ এর ঘরে আউট হয়েছেন।

এ বিষয়ে তাওহিদ বলেন, ‘আমি শুরুতে আউট হতে পারতাম। যেটা হয়েছে তাতেই আলহামদুলিল্লাহ। অভিষেকে এত রান, চিন্তাই করিনি।’ এখন নিজস্ব পরিকল্পনায় ওয়ানডে খেলে তা বাস্তবায়ন করতে চান তিনি। তাওহিদ বলেছেন, ‘আমরা বেশির ভাগ ক্রিকেটারই ওয়ানডেতেই অভ্যস্ত, মানে ভালো খেলি। চেষ্টা করেছি সব সময় নিজের পরিকল্পনায় থাকার। আমার একটা পরিকল্পনা আছে, ওয়ানডে ক্রিকেটে। চেয়েছি সেটি যাতে বাস্তায়ন করতে পারি।’

×