ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনালে ম্যারাডোনার সাবেক ক্লাব নাপোলি

লিভারপুলকে বিদায় করে শেষ আটে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫২, ১৭ মার্চ ২০২৩

লিভারপুলকে বিদায় করে শেষ আটে রিয়াল মাদ্রিদ

লিভারপুলের আক্রমণ রুখে দিচ্ছেন রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কুর্তোয়া

ইংলিশ জায়ান্ট লিভারপুলকে কোনোরকম পাত্তা না দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ও সেরা সাফল্যের দল রিয়াল শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে দ্য রেডসদের হারিয়েছে ১-০ গোলে। বুধবার রাতে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের হয়ে জয়সূচক গোলটি করেন তুখোড় ফর্মে থাকা ফরাসি ফরোয়ার্ড করিম বেঞ্জামা। এর আগে গত ২১ ফেব্রুয়ারি প্রি-কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে অ্যানফিল্ডে লিভারপুলকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছিল রিয়াল। ফলে দুুই লেগ মিলিয়ে ৬-২ গোলের বিশাল জয়ে সেরা আট নিশ্চিত করেছে স্প্যানিশ পরাশক্তিরা। 
প্রি-কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে জার্মান ক্লাব আইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাব নাপোলি। প্রথম লেগের ম্যাচেও দিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাব জিতেছিল ২-০ গোলে। দুই মিলিয়ে তাই নাপোলির জয় ৫-০ গোলে। ইন-ফর্ম নাইজিরিয়ান স্ট্রাইকার ভিক্টর ওশিমেনের দুর্দান্ত পারফরম্যান্সে জয় পেয়েছে নেপোলসের জায়ান্টরা। দুই অর্ধে তিনি করেন দুই গোল। পেনাল্টি স্পট থেকে নাপোলির হয়ে অপর গোলটি করেন পিওটর জেলিনেস্কি।

এই জয়ে দক্ষিণ ইতালির সবচেয়ে বড় ক্লাবটির আরও অনেকদূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন ওশিমেন। ম্যাচ শেষে তিনি  বলেন, এই জয় ইতিহাস রচনা করেছে, যা সত্যিই অসাধারণ। আমরা স্বপ্ন দেখে যাব, চ্যাম্পিয়ন্স লিগে জয়ের স্বপ্ন এই দলটির আছে। আমি মনে করি আমরা সঠিক পথেই আছি। আমাদের কোচও অসাধারণ। দেখা যাক ভবিষ্যতে আমাদের জন্য কি অপেক্ষা করছে। আমি বিশ্বাস করি আমাদের ভালো একটি সুযোগ আছে। অন্যদিকে টানা তৃতীয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব থেকে লিভারপুলকে বিদায় করেছে রিয়াল মাদ্রিদ।

এবারের আসরে লিভারপুলের প্রথম থেকে ধারাবাহিকতার অভাব ছিল। ইংলিশ প্রিমিয়ার লিগে আগের সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৭-০ গোলে বিধ্বস্ত করার পর সেই ধারা মাদ্রিদের বিরুদ্ধে দেখা যায়নি। দলটির আক্রমণভাগে মোহাম্মদ সালাহ, ডারউইন নুনেজ ও কোডি গাকপোর সঙ্গে কোচ জার্গেন ক্লপ দিয়েগো জোতাকেও খেলান। প্রথম লেগে ৫-২ ব্যবধানে হারার পর ম্যাচে ফিরে আসার লক্ষ্য নিয়েই ফরোয়ার্ডদের আধিক্য রাখা হয়েছিল। কিন্তু কাজের কাজ কিছুই করতে পারেননি রেডস তারকারা। শুরু থেকেই বরং লিভারপুলকে চেপে ধরে রিয়াল। সালাহ পাল্টা আক্রমণে সুযোগ পান কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হন। 
প্রথমার্ধেই রিয়ালের দারুণ সুযোগ নষ্ট হয়। পোস্টের খুব কাছে থেকে ভিনিসিয়াসের শট দারুণ দক্ষতায় রুখে দেন রেডস গোলরক্ষক অ্যালিসন বেকার। এরপর এডুয়ার্ডো কামভিনগার দূরপাল্লার শট বারপোস্টে লেগে প্রতিহত হলে হতাশ হতে হয় রিয়ালকে। কিছুক্ষণ পর লুকা মডরিচের চোখ ধাঁধানো শট বারপোস্ট ছুয়ে বাইরে যায়। প্রথম লেগে রিয়ালের হয়ে জোড়া গোল করেছিলেন ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেঞ্জামা। এই ম্যাচেও দু’জন একাধিক সুযোগ নষ্ট করেন।

অবশেষে ৭৮ মিনিটে রিয়ালের জয়সূচক গোলে এ দুজন সম্মিলিত অবদান রাখেন। ভিনিসিয়াসের পাসে বেঞ্জামা সহজেই গোল করেন। ম্যাচে রিয়ালের জন্য দুঃসংবাদ গোলদাতা বেঞ্জামার চোট। ইনজুরির কারণে কিছুটা অস্বস্তি বোধ করায় কোচ কার্লো আনচেলোত্তি ৮২ মিনিটে অধিনায়ককে মাঠ থেকে উঠিয়ে নেন। এমনতেই চলতি মৌসুমে বারবার চোট পাচ্ছেন বেঞ্জামা। নতুন করে আবারও ব্যথা পাওয়ায় চিন্তার ভাজ পড়েছে রিয়াল তাঁবুতে। 
ম্যাচ শেষে বেঞ্জামা বলেন, ম্যাচটি কঠিন ছিল। কিন্তু শুরু থেকেই আমরা এগিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেছি। যা আমাদের পারফরম্যান্সে স্পষ্ট ছিল। এখন আমরা কোয়ার্টার ফাইনালে। এই ম্যাচে যে ধরনের ফুটবল হয়েছে তাতে সবাই অস্বস্তিতে ছিল। প্রত্যেকেই এর থেকে বেশি কিছু আশা করেছিল। কিন্তু মাঝে মাঝে ঘরের মাঠেও নিজেদের স্বাভাবিক খেলা উপহার দেয়া যায় না। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জয় নিয়ে আমরা মাঠ ছাড়তে পেরেছি।

লিভারপুলের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে বেঞ্জামা এ নিয়ে সাত গোল করেছেন। গত ১০ মৌসুমে ষষ্ঠবারের মতো শিরোপা ঘরে তোলার পেছনে বেঞ্জামাই মাদ্রিদের প্রধান ভরসা। ম্যাচ শেষে রিয়াল কোচ আনচেলোত্তি বলেন, আমাদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। গত মৌসুম থেকেই আমরা এই আত্মবিশ^াস অর্জন করেছি। শক্তিশালী একটি দলের বিরুদ্ধে দু’লেগেই আমরা ভালো খেলেছি।অন্যদিকে রেকর্ড সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নদের কাছে হারের পর লিভারপুল কোচ জার্গেন ক্লপ স্বীকার করেন রিয়ালের শ্রেষ্ঠত্ব। ম্যাচ শেষে তিনি বলেন, পুরো ম্যাচেই রিয়ালের আধিপত্য ছিল। অ্যালিসন দুটি দুর্দান্ত সেভ করে আমাদের রক্ষা করেন। রিয়াল সত্যিকার অর্থেই একটি অসাধারণ দল। এ কারণেই তারা পরবর্তী রাউন্ডের টিকিট পেয়েছে।

×