ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

তাসকিনকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ বিসিবি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৮, ৭ ডিসেম্বর ২০২২

তাসকিনকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ বিসিবি

তাসকিন

ডানহাতি পেসার তাসকিন আহমেদ ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেননি। পিঠের ইনজুরির কারণে খেলা হয়নি বাংলাদেশ দলের বর্তমানে অন্যতম সেরা এই পেসারের। তবে মঙ্গলবার অনুশীলনে ফিরেছেন তিনি। নেটে বোলিংও করেছেন ৫-৬ ওভার। তাই আশা জেগেছে আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তার খেলার। কিন্তু সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো জানালেন, তাসকিনকে খেলানোর ব্যাপারে কোন তাড়াহুড়া করতে চান না তিনি। কারণ সামনে ওয়ানডে ও টেস্ট মিলিয়ে ব্যস্ত আন্তর্জাতিক সূচি আছে বাংলাদেশের। এ কারণে তাসকিন পুরোপুরি ফিটনেস ফিরে না পেলে তাকে খেলানোর ঝুঁকি নিতে নারাজ টিম বাংলাদেশ।
সর্বশেষ কয়েকটি সিরিজ দুর্দান্ত কেটেছে তাসকিনের। এমনকি গত মাসে সমাপ্ত টি২০ বিশ^কাপেও দারুণ বোলিং করেন তিনি। সে কারণে দীর্ঘ ইনজুরি থেকে ফিরে আবারও দলের পেস আক্রমণের মূল অস্ত্রে পরিণত হয়েছেন তাসকিন। আন্তর্জাতিক ক্যারিয়ারে তাসকিনের শিকার এখন পর্যন্ত ১২৮ উইকেট। এর অর্ধেকই নিয়েছেন তিনি ২০২১ সালের শুরু থেকে।

গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডেতে ৩ উইকেটের পর শেষটিতে ৩৫ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সিরিজ জয়ে মূল ভূমিকা রাখেন তিনি। টেস্ট ক্রিকেটে গত ২ বছরে তার শিকার ৬ ম্যাচে ১৮ উইকেট। নিজেকে তাই অন্যতম নির্ভরযোগ্য হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছেন তাসকিন। তাই দলের মূল স্ট্রাইক বোলারকে সবসময়ই পুরো ফিট দেখতে চান ডোমিঙ্গো। পুরনো পিঠের ব্যথার কারণে প্রথম ওয়ানডে খেলা হয়নি।

অনুশীলনে ফিরে বোলিং করলেও পুরোপুরি ছন্দে না ফেরা পর্যন্ত তাকে খেলানোর ঝুঁকি নিতে নারাজ ডোমিঙ্গো। তিনি বলেছেন, ‘৪ দিন আগে তাসকিন (ব্যথার) ইনজেকশন নিয়েছে। গতকাল (সোমবার) সে জিম করেছে। আজকে ৫-৬ ওভার বোলিং করেছে। তবে আমি নিশ্চিত নই তাকে খেলানোর ঝুঁকি নেব কি না। সামনে আমাদের অনেক খেলা রয়েছে। (এই সিরিজেই) দুটি টেস্ট খেলতে হবে।’

তাসকিন না খেললে অন্য পেসারদের ভালো সুযোগ দেখছেন বাংলাদেশের কোচ। যেমন সিরিজের স্কোয়াডে জায়গা না পাওয়া বাঁহাতি শরিফুল ইসলাম ইতোমধ্যেই বদলি হিসেবে দলে ঢুকেছেন। ডোমিঙ্গো বলেন, ‘এছাড়া অন্য পেসারদের উন্নতি করার জন্যও এটি দারুণ সুযোগ। আমার মনে হয় না আমরা তাকে (তাসকিন) খেলানোর ঝুঁকি নেব। তবে সে ভালোভাবেই সুস্থ হওয়ার পথে আছে।’

monarchmart
monarchmart