ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ব্যর্থতার বৃত্তেই বন্দী রাদুকানু

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ৭ অক্টোবর ২০২২

ব্যর্থতার বৃত্তেই বন্দী রাদুকানু

এমা রাদুকানু

ব্যর্থতার বৃত্ত থেকে কিছুতেই যেন বের হতে পারছেন না এমা রাদুকানু। মৌসুমের শুরু থেকেই একের পর এক টুর্নামেন্টে ব্যর্থতার গল্প রচনা করা ব্রিটিশ তরুণী এবার ওস্ট্রাভা ওপেনেও একই চিত্রনাট্য উপহার দিলেন। গতকাল প্রথম পর্বের ম্যাচে রাশিয়ার দারিয়া কাসাতকিনার কাছে লজ্জাজনকভাবে হেরেছেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১১ নম্বরে থাকা কাসাতকিনা এদিন ৭-৫ এবং ৬-৪ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেন ১৯ বছরের এমা রাদুকানুকে।  
গত মৌসুমে ইউএস ওপেনের চ্যাম্পিয়ন হয়েছিলেন গ্রেট ব্রিটেনের এই তরুণী। সেইসঙ্গে ইতিহাসের সোনালি পাতায় ঠাঁই করে নিয়েছিলেন রাদুকানু। এরপর তাকে নিয়ে নতুন করে স্বপ্ন বুনছিলেন অনেকেই। সাফল্যের সঙ্গেই বিশ্ব টেনিসে ব্রিটিশদের প্রতিনিধিত্ব করবেন তিনি। কিন্তু না, এমা রাদুকানু আর তার সেই পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। সেই ইউএস ওপেন ছাড়া আর কোন শিরোপাও যোগ করতে পারেননি তার নামের পাশে।

একসময়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে জায়গা করে নেয়া এমা রাদুকানুর সাম্প্রতিক পারফর্মেন্স এতটাই বাজে যে, সর্বশেষ সোমবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের ৬৭ নম্বরে ছিটকে গেছেন তিনি।    
বাজে পারফর্মেন্সের এই ধারাবাহিকতা ধরে রাখলে র‌্যাঙ্কিংয়ের কোথায় গিয়ে থামবেন রাদুকানু ভক্ত অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার। তবে সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের পুরুষ এককে দাপট দেখাচ্ছেন দুই স্প্যানিয়ার্ড। ১৯ বছর বয়সী কার্লোস আলকারাজ তার দুর্দান্ত ফর্ম ধরে রেখে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অক্ষুণœ রেখেছেন। তারই স্বদেশী সতীর্থ অভিজ্ঞ রাফায়েল নাদাল উঠে এসেছেন র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে।

সিউল ওপেনে শীর্ষ বাছাই হিসেবে খেলতে নেমে নরওয়েজিয়ান কাসপার রুড কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ায় ৩৬ বছর বয়সী নাদালের দ্বিতীয় স্থান নিশ্চিত হয়েছে। রুডকে পেছনে ফেলে নাদাল উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। এদিক চলতি সপ্তাহেই তেল আবিবে শিরোপার দেখা পেয়েছেন নোভাক জোকোভিচ। যার ফলে মৌসুমের তৃতীয় শিরোপার সৌজন্যে সপ্তম স্থানেই রয়েছেন সার্বিয়ান তারকা। যদিও এই টুর্নামেন্ট থেকে গুরুত্বপূর্ণ ২৫০ পয়েন্ট অর্জন করেছেন সার্বিয়ান তারকা।
তুরিনে আগামী ১৩-২০ নবেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে মৌসুমের শেষ টুর্নামেন্ট এটিপি ফাইনালস। তার আগে শিরোপা জয়ের মাধ্যমে রেটিং পয়েন্ট বাড়ানোই এখন নোভাক জোকোভিচের মূল লক্ষ্য। চলতি বছরের শুরুটা মোটেও ভাল হয়নি ২১ গ্র্যান্ডস্লাম জয়ী এই তারকার। তবে জুলাইয়ে ক্যারিয়ারের সপ্তম উইম্বলডন শিরোপা জয়ের পর ইসরায়েলে প্রথম একক টুর্নামেন্ট খেলতে কোর্টে নেমেছিলেন জোকোভিচ।

monarchmart
monarchmart