ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ব্যর্থতার ভয়ে লক্ষ্য জানাতে সঙ্কোচ সোহানের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ৬ অক্টোবর ২০২২

ব্যর্থতার ভয়ে লক্ষ্য জানাতে সঙ্কোচ সোহানের

ত্রিদেশীয় সিরিজ ‘বাংলাওয়াশ’ ট্রফির সঙ্গে তিন অধিনায়ক বাবর, উইলিয়ামসন ও সোহান

সাকিব আল হাসান ভিসা জটিলতায় নিউজিল্যান্ডে গিয়ে বাংলাদেশ টি২০ দলের সঙ্গে যোগ দিতে পারেননি। তাই ত্রিদেশীয় টি২০ সিরিজের আগে ট্রফি উন্মোচন ও সংবাদ সম্মেলনে সহঅধিনায়ক নুরুল হাসান সোহানকেই দায়িত্ব সামলাতে হয়েছে। এবার দেশ ছাড়ার আগে ত্রিদেশীয় সিরিজ ও টি২০ বিশ্বকাপে দলের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কোন সংবাদ সম্মেলন হয়নি। তবে বুধবার সোহান দাবি করেছেন, দলের লক্ষ্য ও প্রত্যাশা নিয়ে কথা বলতে সঙ্কোচ করেন তারা ব্যর্থতার ভয়ে। এ সময় তিনি জানান, এখন বিশ্বকাপ জয়ের আশাবাদ জানালে পরের প্রজন্ম বিশ্বকাপ জয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবে।
সাম্প্রতিক সময়ে টানা ব্যর্থতার মধ্যে দিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। তা কাটাতে আরব আমিরাতের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছে। এখন আসন্ন বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের লক্ষ্য নিয়ে সোহান বলেন, ‘আমি যদি আজ বলি যে, আমরা বিশ্বকাপ জিততে চাই, তাহলে আমাদের এখনই এটি জিততে হবে এমন না। কিন্তু এমন কথা বলতে থাকলে হয়তো আমাদের পরের ব্যাচ বিশ্বকাপ জয়ের ব্যাপারে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠবে।’ বিশ্বকাপ জয়ের উচ্চাকাক্সক্ষা মনের কোণে থাকলেও তা এখন বলতে পারাটাও কঠিন।

কারণ সাম্প্রতিক সময়ে দলের টানা ব্যর্থতা। আর সেজন্যই সোহান বললেন, ‘আমাদের সংস্কৃতি এমন যে আমরা আমাদের লক্ষ্য বা উচ্চাকাক্সক্ষা সম্পর্কে কথা বলতে পারি না, ব্যর্থতার ভয়ে।’ কারণ দলকে নিয়ে এখন অনেক সমালোচনা। ক্রিকেটারদের ব্যর্থতা নিয়ে এখন চুলচেরা বিশ্লেষণ এবং মিশ্র প্রতিক্রিয়া ক্রিকেটপ্রেমীদের মাঝে। এরপরও সোহান বলেছেন, ‘নেতিবাচক প্রতিক্রিয়া সত্ত্বেও আমাদের এই সংস্কৃতি তৈরি করতে হবে। আমরা যখন ভাল খেলতে পারব না, তখন আমাদের সমালোচনার জন্য প্রস্তুত থাকতে হবে। কিন্তু আমাদের সাফল্যের কথা বলা শুরু করতে হবে; এটা আমাদের বিশ্বাস করতে হবে। আমরা তিন-চারজন যদি ফর্মে আসতে শুরু করি, তাহলে বাংলাদেশ ভাল ফলাফল পেতে পারে।’

monarchmart
monarchmart