ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

স্বাধীনতা কাপ দিয়ে শুরু হবে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম

ছেলেদের পারফরমেন্সে হতাশ সালাউদ্দিন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ৩ অক্টোবর ২০২২

ছেলেদের পারফরমেন্সে হতাশ সালাউদ্দিন

.

বাংলাদেশ নারী ফুটবল দল ইতিহাস গড়ে এখন সবার নয়নের মণি। অথচ উল্টো ঘটনা ছেলেদের বেলায়। বাংলাদেশ পুরুষ জাতীয় ফুটবল দল নেপালের কাছে প্রীতি ম্যাচে হেরেছে ৩-১ গোলে। ভেন্যু সেই কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে। এই মাঠেই গত ২২ সেপ্টেম্বর বাংলার অদম্য মেয়েরা ওই একই অর্থাৎ ৩-১ গোলে নেপালী মেয়েদের হারিয়ে সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হয়।
পুরুষ দলের এমন রুগ্ন পারফরমেন্সে হতাশ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। বাফুফের প্রফেশনাল লীগ কমিটির ওয়ার্কিং কমিটির সভায় শনিবার উপস্থিত ছিলেন এই কিংবদন্তি। সভায় কাজী সালাউদ্দিন জাতীয় দলের নেপালের কাছে হার নিয়ে কথা বলেন। সভা শেষে তিনি বলেন, ফুটবলারদের পারফরমেন্সে মোটেও খুশি না আমি। মাঠে তাদের কমিটমেন্টে ঘাটতি  দেখেছি। এভাবে আসলে চলতে পারে না।
বাংলাদেশ দলের বর্তমান কোচ জ্যাভিয়ের কাবরেরার অধীনে ৮ ম্যাচে মাত্র একটি জয় বাংলাদেশের। আর দুই ড্র ও পাঁচ হার। স্প্যানিশ এই কোচের সঙ্গে বাফুফের চুক্তির মেয়াদ শেষ হবে ডিসেম্বরে। অনেকেই ধারণা করছেন, ওই সময়ের পর আর কাবরেরার সাথে চুক্তি নবায়ন করবেনা বাফুফে। অন্যদিকে নতুন ফুটবল মৌসুমের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লীগের দলবদলের সময়সূচী ঘোষণা করেছে বাফুফে। আগামী ৮ অক্টোবর থেকে ৭ নবেম্বর পর্যন্ত প্রিমিয়ার লীগের ক্লাবগুলোর  খেলোয়াড় নিবন্ধনের সময় নির্ধারণ করা হয়েছে। দলবদলের পর স্বাধীনতা কাপ দিয়ে ফুটবল মাঠে গড়াবে ৩ নবেম্বর। শুরুতে পাঁচদিন চলবে বাছাইপর্ব। স্বাধীনতা কাপের চূড়ান্ত পর্ব হবে ১৩ নবেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত। স্বাধীনতা কাপের বাছাইপর্বে খেলবে ২০২২-২৩  মৌসুমের বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের ও সার্ভিসেস দলগুলো। এখান থেকে ৫টি দল উঠবে চূড়ান্ত পর্বে। যারা যোগ দেবে সরাসরি  খেলা বাংলাদেশ প্রিমিয়ার লীগের দলগুলোর সঙ্গে।
ঘরোয়া ফুটবলের ইতিহাসে এই প্রথম প্রিমিয়ার লীগের মধ্যেই চলবে  ফেডারেশন কাপ। প্রতিটি দল সপ্তাহে একটি করে ম্যাচ খেলবে। সবকিছু ঠিক থাকলে বিপিএল ফুটবল শুরু হবে ৯ ডিসেম্বরর। তার কয়েকদিন পরই শুরু হবে ফেডারেশন কাপ। আগেই ঘোষণা করা হয়েছে, এবার বিদেশী খেলোয়াড়দের কোটা ৪ জনের জায়গায় বাড়িয়ে ৫ জন করা হয়েছে। একটি ক্লাব ৫ জন বিদেশী রেজিস্ট্রেশন করাতে পারলেও এক ম্যাচে মাঠে নামতে পারবে সর্বোচ্চ ৪ জন।

 

monarchmart
monarchmart