ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ড্র করে অপেক্ষায় ফ্রান্স-হল্যান্ড

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩৭, ২৩ জুন ২০২৪

ড্র করে অপেক্ষায় ফ্রান্স-হল্যান্ড

ইউরো ফুটবলে হল্যান্ড ও ফ্রান্সের মধ্যকার ম্যাচের একটি উত্তেজনাকর মুহূর্ত। জার্মানির লাইপজিগে

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগের (ইউরো) গুরুত্বপূর্ণ ম্যাচে শুক্রবার হল্যান্ডের মুখোমুখি হয়েছিল শক্তিশালী ফ্রান্স। ফেভারিট দুই দলের এই লড়াইয়ে অবশ্য জয় পায়নি কোন দল। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছেড়েছে ফ্রান্স-হল্যান্ড। এর ফলে ২০২৪ ইউরোতে প্রথমবারের মতো কোন ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য ড্রয়ে। তবে ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে অস্ট্রিয়ার কাছে ৩-১ গোলে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে গেছে পোল্যান্ডের। দিনের আরেক ম্যাচে প্রথম জয়ের দেখা পেয়েছে ইউক্রেন। এদিন তারা ২-১ গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে স্লোভাকিয়াকে। 
তবে এদিন বাড়তি নজর ছিল লাইপজিগ স্টেডিয়ামে। টুর্নামেন্টের সাবেক দুই চ্যাম্পিয়নের লড়াই বলে কথা। কিন্তু প্রত্যাশিতভাবেই এদিন পুরো ম্যাচের খেলা বদলি বেঞ্চে বসেই দেখেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপে। সদ্যই রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই তারকাকে মাঠে নামিয়ে কোনো ধরনের ঝুঁকি নেননি ফরাসি কোচ দিদিয়ের দেশম। এমবাপের অনুপস্থিতিতে এদিন ফ্রান্সের নেতৃত্ব দেন অ্যান্তনিও গ্রিজম্যান। এই ম্যাচে জিতলেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়ে যাবে- এমন সমীকরণকে সামনে রেখে দুই দলই নিজেদের সেরাটা ঢেলে দেওয়ার লক্ষ্যে মাঠে নামে।

কিন্তু প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউ। এমনকি বিরতির পরও হাড্ডাহাড্ডি লড়াই চলে ম্যাচে। ম্যাচ শেষের ২০ মিনিট আগে সিমন্স গোল করে হল্যান্ডকে এগিয়ে দেন। গোলের পর উৎসবেও মেতে উঠতে দেখা যায় ডাচ শিবিরকে। কিন্তু ডেনজেল ডামফ্রাইস অফসাইড পজিশনে থেকে ফরাসি গোলরক্ষক মাইক মেইগন্যানের পথে হস্তক্ষেপ করেছেন বলে ভিএআর গোলটি লম্বা সময় ধরে পরীক্ষার পর বাতিলের সিদ্ধান্ত নেয়। এরপরের সময়টাতেও আর গোল না হলে ড্রয়ে শেষ হয় ম্যাচটি।

তবে ডাচ অধিনায় ভার্জিল ভ্যান ডাইক বলেন, ‘আমার কাছে মনে হয়েছে এটি বৈধ গোল ছিল। কিন্তু সেটা আমাদের দেয়নি, বিষয়টা লজ্জার।’ এই ড্রয়ের পর দুই দলের পয়েন্ট সমান ৪ হলেও ‘ডি’ গ্রুপের শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস, দুইয়ে ফ্রান্স। আর পোল্যান্ডকে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান অস্ট্রিয়ার। 
এদিকে ডাসেলডর্ফ অ্যারেনায় ‘ই’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের বিপক্ষে প্রথমার্ধের ১৭ মিনিটেই ইভান শারাঞ্জের গোলে এগিয়ে যায় স্লোভাকিয়া। কিন্তু দ্বিতীয়ার্ধেই দুই গোল করে শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জিতে প্রথম জয়ের দেখা পায় ইউক্রেন। ৫৪ মিনিটে মিকোলা শাপারেনকো ইউক্রেনের হয়ে সমতা ফেরানোর পর ৮০ মিনিটে বদলি বেঞ্চ থেকে উঠে জয়সূচক গোলটি করেন রোমান ইয়ারেমচুক।

ফলে শেষ ষোলোর টিকিট কাটার আশা জিইয়ে রাখলো ইউক্রেন। এদিকে ‘এ’ গ্রুপের ম্যাচে আজ সুইজারল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি। আরেক ম্যাচে স্কটল্যান্ডের প্রতিপক্ষ হাঙ্গেরি।

×