ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

প্রস্তুত হ্যারি কেন এমবাপেদের মোকাবিলায়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৭, ৫ ডিসেম্বর ২০২২

প্রস্তুত হ্যারি কেন এমবাপেদের মোকাবিলায়

ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন

গত বিশ্বকাপটা স্বপ্নের মতোই কেটেছিল হ্যারি কেনের। সেবার দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়েছিলেন টটেনহ্যাম হটস্পারের এই ইংলিশ স্ট্রাইকার। যদিওবা শেষ পর্যন্ত সেমিফাইনালেই থেমে গিয়েছিল তাদের স্বপ্নযাত্রা। তারপরও ব্যক্তিগত পারফর্মেন্সে ঔজ্জ্বল্য ছড়িয়েছেন হ্যারি কেন। রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন বুটও জিতেছিলেন ২৯ বছর বয়সী এই ইংলিশ স্ট্রাইকার। তবে কাতার বিশ্বকাপে সেভাবে মেলে ধরতে পারছিলেন না কেন। তারপরও দলের সেরা স্ট্রাইকারের ওপর আস্থা রাখেন গ্যারেথ সাউথগেট। অবশেষে সেটার ফলও পেলেন তিনি।

রবিবার শেষ ষোলোতে এসে সেনেগালের বিপক্ষে প্রথম গোলের দেখা পেলেন হ্যারি কেন। সেইসঙ্গে দারুণ জয়ে কোয়ার্টার ফাইনালেও জায়গা করে নিয়েছে গ্যারেথ সাউথগেটের দল। সেনেগালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার আনন্দে এখনো রোমাঞ্চিত ইংলিশ শিবির। এরপরই দৃষ্টি দিবে ফ্রান্সের বিপক্ষে ম্যাচে। ১৯৬৬ সালে প্রথমবার বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ইংল্যান্ড। এটাই থ্রি-লায়ন্সদের শেষ হয়ে আছে। এরপর দীর্ঘ ৫৬ বছর ধরেই শিরোপা-খরায় ভুগছে ইংল্যান্ড। চার বছর আগে অবশ্য ফেভারিটের তকমা গায়ে মেখে রাশিয়া বিশ্বকাপে গিয়েছিল গ্যারেথ সাউথগেটের দল।

কিন্তু সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয় তাদের। ২০১৮ বিশ্বকাপে আলো ছড়ানো হ্যারি কেনকে নিয়ে এবারও বাড়তি প্রত্যাশা ছিল ইংলিশ ভক্তদের। কিন্তু গ্রুপ পর্বে দলের অধিনায়ক হ্যারি কেন গোলেরই দেখা পাননি। এই সময়ে কাতারের মাটিতে মোট চারবার চেষ্টা করেছেন বল জালে জড়ানোর। সফল হতে পারেননি। তবে প্রথম তিন ম্যাচে গোল করতে সাহায্য করেছেন ঠিকই। তাছাড়া দল ভালো খেলেছে এই সময়ে। ভালো খেলেছে দলের অন্য খেলোয়াড়রাও। বিশেষ করে আক্রমণভাগে স্টার্লিং-রাশফোর্ড, বেলিংহ্যাম-সাকোদের পারফর্মেন্স ছিল প্রশংসনীয়।
নিজের পারফর্মেন্সে হ্যারি কেন খুশি না হলেও ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য ভরসা রেখেছেন ক্যাপ্টেনের ওপর। তাই তো তিনি বলেছিলেন, ‘হ্যারি দলে থাকলে গোল হবেই। ও হয়তো গ্রুপ পর্বে গোল পায়নি। কিন্তু নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছে।’ এরপরই কোচের আস্থার প্রতিদান দেন হ্যারি কেন। সেনেগালের বিপক্ষে দারুণ এক গোল করে।

নিজের গোলের পাশাপাশি নকআউট পর্বে জয়ে স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত কেন। হ্যারি কেন সন্তুষ্ট এবার দলের খেলোয়াড়দের পরিপক্বতা নিয়েও। এ প্রসঙ্গে ইংলিশদের এই স্পার্শ তারকা বলেন, ‘নক আউট পর্বের ম্যাচ কখনোই সহজ নয়। তবে এবারের টুর্নামেন্টে শুরু থেকেই আমরা অসাধারণ পরিপক্ব মানসিকতার প্রমাণ দিয়েছি। শুরু থেকেই আমাদের মানসিকতা ছিল শীর্ষ পর্যায়ে। মাঠেও সেটার প্রয়োগ ঘটেছে। যখনই আমাদের সামনে সুযোগ তৈরি হয়েছে সেগুলোই আমরা কাজে লাগিয়েছি।’

হ্যারি কেন ছাড়াও কাতার বিশ্বকাপে ইতোমধ্যেই চমক দেখিয়েছে একাধিক ইংলিশ তারকা। বিশেষ করে বুকায়ো সাকা, ফিল ফোডেন, জুড বেলিংহাম, মার্কাস রাশফোর্ড তো অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন এবারের আসরে। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বেই তিন গোল করেন মার্কাস রাশফোর্ড। সেনেগালের বিপক্ষে ম্যাচে গোল করে তিন গোলের মাইলফলক স্পর্শ করলেন সাকাও। এদিন দুই গোলে অ্যাসিস্ট করে আলো ছড়িয়েছেন ফিল ফোডেনও। দুটি গোলে দারুণভাবে ভূমিকা রেখেছেন জুড বেলিংহামও।

তাদের এমন পারফর্মেন্সের সৌজন্যেই এবার দেশকে মনে রাখার মতো এক বিশ্বকাপ উপহার দেওয়ার কথা বলেছেন ইংল্যান্ডের কোচ। গ্যারেথ সাউথগেট বলেন, ‘আমরা সবসময় চেয়েছি দল ভালো খেলার সঙ্গে গোটা দেশকে এক অনবদ্য বিশ্বকাপ উপহার দিতে। এমন কিছু ফুটবলের রাত উপহার দিতে যা সবার স্মৃতিতে থেকে যাবে।’

monarchmart
monarchmart