ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ঘানার অহংকার ফরোয়ার্ড কুদুস

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:০৪, ২৯ নভেম্বর ২০২২

ঘানার অহংকার ফরোয়ার্ড কুদুস

ঘানার তরুণ ফরোয়ার্ড মোহাম্মদ কুদুস

ঘানা প্রথমবার বিশ্বকাপের কোনো ম্যাচে ৩ গোল করে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। এর মধ্যে একাই ২ গোল করেন মোহাম্মদ কুদুস। ২২ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার এই প্রথম বিশ্বকাপ খেলতে নেমেছেন। বিশ্বকাপ অভিষেকে অবশ্য পর্তুগালের বিপক্ষে কোনো গোল পাননি তিনি। এক ম্যাচেই এবার জোড়া গোল করে দলকে দ্বিতীয় রাউন্ডে তোলার লড়াইয়ে রেখেছেন কুদুস তার দুর্দান্ত পারফর্মেন্সে। ঘানার প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপে জোড়া গোল করেছেন এই তরুণ।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ঘানা মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ৩-২ গোলের দারুণ এক জয় পেয়েছে। জ্বলজ্বলে নৈপুণ্যে বিশ্ববাসীর কাছেও নিজের পরিচয়টাকে আলোকিত তরে তুলে ধরেছেন কুদুস। সবার কাছে তিনি অতি দ্রুতই সবচেয়ে আকাক্সিক্ষত ফুটবল তারকাদের মধ্যে অন্যতম একজন হবেন এটারই যেন ইঙ্গিত দিয়েছেন। তাকে নিয়ে উচ্ছ্বসিত ঘানা জাতীয় দলের সতীর্থরাই এমনটা বলছেন তাকে নিয়ে।
২২ বছর বয়সী কুদুস ক্লাব ফুটবলে খেলেন আয়াক্সের হয়ে। মাত্র বছর দুয়েক থেকে পেশাদার ক্যারিয়ারের মোড় ঘুরতে শুরু করেছে এই ক্লাবে যোগ দেওয়ার মাধ্যমে। ঘানার হয়ে ২০১৯ থেকে খেলার সুযোগ পেয়েছেন কুদুস। নিজেকে প্রমাণ করেই এবার বিশ্বকাপ স্কোয়াডে ঠাঁই করে নিয়েছেন। আর তিনিই হয়েছেন ঘানার রক্ষাকর্তা। হারে পুরোপুরি ছিটকে যেতে হতো বিশ্বকাপ থেকে আর ড্র করলে দ্বিতীয় রাউন্ডে ওঠার রাস্তা হয়ে যেত অনেক কঠিন। কোরিয়ার বিপক্ষে দলের হয়ে দ্বিতীয় গোলটি তিনি করেন ম্যাচের ৩৪ মিনিটে।

এরপর যখন ২-২ সমতা ম্যাচে, তখন ৬৮ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে দলকে জয়ের ঠিকানা পাইয়ে দেন। প্রথম গোলটি দুর্দান্ত হেডে এবং দ্বিতীয়টি বাঁ পায়ের জোরালো শটে করেছেন কুদুস। আর তাই স্টেডিয়ামে উপস্থিত আফ্রিকান দেশটির রঙিন দর্শকরা তার নামে সোল্লাসে ফেটে পড়েছেন। এই দুই গোলের মাধ্যমে এখন ঘানার হয়ে ২০ ম্যাচ খেলে ৭ গোল তার। এখন অবশ্য কুদুসকে ধারাবাহিক হতে হবে।

চলতি আসরে ঘানা কতদূর যাবে সেটা নির্ভর করবে শেষ গ্রুপ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে হওয়া ফলাফলের ওপর। তবে দলের ভাগ্যে যাই থাকুক, কুদুসের ভাগ্যের চাকা যে বদলে যাবে এই বিশ্বকাপ শেষে তা প্রায় নিশ্চিত। এর কারণ মর্যাদার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক মৌসুমেই তার দুর্দান্ত পারফর্মেন্স। আয়াক্সের হয়ে এবার তিনি ৪৫১ মিনিট খেলে একাই ৪ গোল করেছেন। গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়া আয়াক্স ৬ ম্যাচে ১১ গোল পায়।

ঘানার ৩২ বছর বয়সী অধিনায়ক আন্দ্রে আইয়ু এই তরুণের পারফর্মেন্সে কতটা সন্তুষ্ট? এমন প্রশ্নে অবশ্য আইয়ু মৃদু হেসেছেন এবং কাঁধ ঝাঁকিয়ে বলেছেন, ‘আসলে তেমন সন্তুষ্ট নই। এটাই স্বাভাবিক কারণ সে কুদুস। তার সামনে ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। আমরা এবং আমি সেটা জানি। ঘানাও ইতোমধ্যে সেটা জানতে পেরেছে এবং অচিরেই পুরো বিশ্ব ব্যাপারটা টের পেতে চলেছে। আপনারা দেখতে থাকুন আরও অনেক কিছুই আসছে।’ ক্রিস্টাল প্যালেসের জর্ডান আইয়ু অধিনায়ক আন্দ্রের ভাই কুদুসের প্রথম গোলের জোগানদাতা।

তিনিও দাবি করেছেন কুদুস দ্যুতিময়। ৩১ বছর বয়সী জর্ডান বলেন, ‘আশা করছি সে তার এই দ্যুতি ধরে রাখবে। কারণ তার সত্যিই ভবিষ্যৎ খুব উজ্জ্বল।’ কুদুস একটা অনন্য রেকর্ডও গড়েছেন বিশ্বকাপ মঞ্চে ঘানার হয়ে। এখন পর্যন্ত বিশ্বকাপ ইতিহাসে ঘানার হয়ে কেউ এক ম্যাচে জোড়া গোল করতে পারেননি। কোচ অটো অ্যাডো তাই বেশ উৎফুল্ল। তিনি বলেন, ‘সে দারুণ প্রকৃতির। সে খুবই ভালো মানুষ। যখন একজনের বিপরীতে মাঠে থাকে তখন সে খুবই দ্রুতগামী। খেলা নিয়ে তার বুদ্ধিবৃত্তিক জ্ঞান বেশ ভালো। তবে তাকে আরও অনেক কাজ করতে হবে।

তবে সে অনেক অনেক বড় খেলোয়াড় হওয়ার জন্য সঠিক পথেই আছে।’ ঘানার অন্য খেলোয়াড় এবং কোচের এসব কথা একেবারেই মিথ্যে নয়। ইতোমধ্যেই ইউরোপের বেশ কিছু ক্লাব কুদুসকে নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে আছে এসি মিলান, বরুসিয়া ডর্টমুন্ড এবং লিভারপুল তার সঙ্গে যোগাযোগও করেছে। এরই মধ্যে গ্রীষ্মকালীন লোনে এভারটনে খেলার বিষয়টি প্রায় চূড়ান্তও হয়ে গেছে কুদুসের। অথচ এখনো তিনি আয়াক্সের যুব দলের নিয়মিত সদস্য এবং মূল দলে খুব প্রয়োজন হলেই শুধু খেলার সুযোগ পান।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart