ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বাজপাখির মত মেসিদের রুখে দেয়া কে এই সৌদি গোলরক্ষক

প্রকাশিত: ১৩:৩০, ২৩ নভেম্বর ২০২২

বাজপাখির মত মেসিদের রুখে দেয়া কে এই সৌদি গোলরক্ষক

সৌদি গোলরক্ষত মোহাম্মদ আল-ওয়াইস

গোলপোস্টে করা মেসিদের শটগুলো বাজপাখির মত রুখে দিয়ে আলোচনায় উঠে এসেছেন সৌদি গোলরক্ষক। গোলবারে চীনের প্রাচীরের মত দাঁড়িয়ে রুখে দিয়েছেন আর্জেন্টাইন খেলোয়ারদের শট।  

তার নাম মোহাম্মদ আল-ওয়াইস। আর্জেন্টিনার বিপক্ষে জয়ে সৌদি আরবের এই গোলরক্ষক অন্যতম নায়ক।

ক্যারিয়ারের দীর্ঘ সময় সৌদি আরবের দুই ক্লাবে পার করেন ৩১ বছর বয়সী আল-ওয়াইস। সম্প্রতি তিনি যোগ দেন সৌদি আরবের আরেক ক্লাব আল-হেলালে। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষক দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪৩ ম্যাচ, ছিলেন রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপ দলেও।

ম্যাচের প্রথমার্ধের শুরুতে ইঙ্গিত দিয়েছিলেন আজকের দিনটি তার হতে যাচ্ছে। ম্যাচের দুই মিনিটে লিওনেল মেসির শট অবিশ্বাস্য দক্ষতায় ঠেকান সৌদি গোলরক্ষক। পেনাল্টি দেওয়ার সময়ও মেসির সঙ্গে খেলেন মাইন্ড গেম।

ম্যাচের দ্বিতীয়ার্ধে বলকে গোলপোস্ট পেরোতে না দিতে যা কিছু করা দরকার তা  সবকিছুই করেছেন তিনি। ৮৪ মিনিটে মেসির হেডও বাজপাখির মত ছো মেরে রুখে দেন এই গোলরক্ষক। 

লুসাইলে লাতিন জায়ান্টদের স্তব্ধ করে আরব বসন্ত নামানোর অন্যতম রূপকার ছিলেন গোলরক্ষক ওয়াইস। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে আলভারেজ দারুণ একটি হেড দুর্দান্ত ডাইভে রুখে দিয়ে আর্জেন্টিনার অঘটনের হার নিশ্চিত করেন ওয়াইস।

গোল বাঁচাতে এদিন ওয়াইস এতটাই মরিয়া ছিলেন যে নিজ দলের ডিফেন্ডার ইয়াসের আর-শাহরানিকেই হাঁটু দিয়ে আঘাত করে বসেন ওয়াইস। সতীর্থকে দুর্ঘটনাবশত আঘাত করার পরও হৃদয়স্পর্শী একটি ঘটনারও জন্ম দেন ওয়াইস। সে সময় হতাশায় তাকে মাথা নিচু করে উপুড় হয়ে থাকতে দেখা যায়। 

এমএইচ

monarchmart
monarchmart