ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

কাতার বিশ্বকাপে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চান আর্জেন্টাইন তারকা

সহজ গ্রুপ মানতে নারাজ মেসি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০২:০৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

সহজ গ্রুপ মানতে নারাজ মেসি

মেসি

আগামী নবেম্বরে শুরু হবে স্বপ্নের বিশ্বকাপ। তার আগে ইতোমধ্যেই প্রায় সব ধরনের প্রস্তুতিই সেরে নিয়েছে আয়োজক দেশ কাতার। এখন শুধু পর্দা ওঠার অপেক্ষা। বিশ্ব ফুটবলের অন্যতম এই মহাযজ্ঞের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে গোটা দুনিয়ার ফুটবলপ্রেমীরাও। অংশগ্রহণকারী দল ও কোন্ দল কোন্ গ্রুপে খেলবে তাও চূড়ান্ত। এবারের আসরে অন্যতম ফেবারিটের তকমাটা গায়ে মাখানো আর্জেন্টিনার গায়ে। যারা এবার ‘সি’ গ্রুপে খেলবে। এই গ্রুপে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ডের বিপক্ষে খেলতে হবে মেসি-মারিয়াদের। বিশ্লেষকদের মতে এবার তুলনামূলকভাবে সহজ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। অন্যদিকে শিরোপার আরও দুই দাবিদার ব্রাজিল এবং জার্মানি কঠিন গ্রুপে পড়েছে বলে মতো তাদের। স্পেন ও জার্মানি একই গ্রুপে পড়ায় ‘ই’ গ্রুপকেই বলা হচ্ছে মৃত্যুকূপ। ব্রাজিলের ‘জি’ গ্রুপের বাকি দলগুলো হলো সার্বিয়া, সুইজারল্যান্ড এবং ক্যামেরুন।
তবে বিশ্লেষকদের মতে সহজ গ্রুপ হলেও তা মানতে নারাজ আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তার মতে, এমন কথা গত বিশ্বকাপেও উঠেছিল। কিন্তু মাঠের লড়াইটা খুব কঠিন ছিল বলেই জানালেন বর্তমান বিশ্ব ফুটবলের এই মহাতারকা। এ প্রসঙ্গে লিওনেল মেসি বলেন, ‘গ্রুপপর্ব সবসময় কঠিন হয়। গত বিশ্বকাপেও অনেক কথা হয়েছে যে, আমরা খুব সহজ গ্রুপ পেয়েছি এবং খেলা শুরুর আগেই পরের রাউন্ড নিয়ে কথা হচ্ছিল। কিন্তু দিনশেষে গ্রুপের ফল আমরা যেমন চেয়েছি তেমন হয়নি। এবার আমাদের খুব কঠিন গ্রুপ পড়েছে। আমরা এ বিষয়ে সচেতন। তাই প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করা গুরুত্বপূর্ণ। কারণ এতে তিন পয়েন্টের পাশাপাশি মানসিক স্থিরতাও আসবে।’ বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে রয়েছে আর্জেন্টিনা। সর্বশেষ হন্ডুরাসের বিপক্ষেও সহজ জয়ের স্বাদ পেয়েছে লিওনেল স্কালোনির দল। সেই ম্যাচে জোড়া গোল করেছেন মেসি। আসন্ন বিশ্বকাপে দলের সেরা তারকা জানালেন, ম্যাচ বাই ম্যাচ জয় তুলে এগোনোর পরিকল্পনা নিয়েছেন তাদের কোচ লিওনেল স্কালোনি। এ প্রসঙ্গে মেসি বলেন, ‘এরপর আমরা মেক্সিকোর মতো প্রতিপক্ষের বিপক্ষে খেলব। তারা খুব ভাল খেলে এবং বল ছিনিয়ে নেয়ার চেষ্টায় থাকে। আমরা বিশ্বকাপে অনেকবার মুখোমুখি হয়েছি এবং তাদের খেলার ধরন সম্পর্কে জানি। আমরা তাই ম্যাচ বাই ম্যাচ এগোব। বিশেষ করে প্রথম ম্যাচের দিকেই তাকিয়ে আছি।’ গত বিশ্বকাপেও সহজ গ্রুপে ছিলেন না বলে জানালেন আর্জেন্টাইন সুপারস্টার। তার ভাষ্যমতে, ‘সেবার আমরা প্রথম ম্যাচ ড্র করি, ক্রোয়েশিয়ার কাছে হেরে যাই এবং দ্বিতীয় রাউন্ডে যেতে বেগ পেতে হয়।’
এদিকে বার্সিলোনা ছেড়ে মেসি এখন খেলছেন প্যারিস সেইন্ট জার্মেইতে। যেখানে তার সঙ্গে খেলছেন নেইমার এবং এমবাপের মতো সময়ের সেরা দুই তারকা। কিন্তু নেইমার-এমবাপের মধ্যে সম্পর্ক আগের মতো নেই, সেটা আরেকবার প্রমাণ হলো। এবার খোদ নেইমারই জানিয়ে দিলেন তা। সর্বশেষ প্রীতি ম্যাচে ঘানার বিপক্ষে জয়ের পর এক সাংবাদিকের প্রশ্নের জবাবে নেইমার কিছুই জানেন না বলে মন্তব্য করেন। মূলত কিলিয়ানের সঙ্গে তার সম্পর্কটা কেমন সেটাই জানতে চেয়েছিলেন ওই সাংবাদিক। বারবারই নেইমার এড়িয়ে যান তাকে।

 

monarchmart
monarchmart