ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নাঈম ও শান্তর সেঞ্চুরি, বিফলে প্রাইম ব্যাটার মুশফিকের সেঞ্চুরি, বিকেএসপিতে তৌফিক খানের বিধ্বংসী ব্যাটিংয়ে রূপগঞ্জের বড় জয়, পারটেক্সকে হারাল শেখ জামাল

তিন সেঞ্চুরি ও বিতর্কিত আম্পায়ারিংয়ের ম্যাচে আবাহনীর জয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ১৬ এপ্রিল ২০২৪

তিন সেঞ্চুরি ও বিতর্কিত আম্পায়ারিংয়ের ম্যাচে আবাহনীর জয়

সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত

ঈদের ছুটি শেষে সোমবার ফের শুরু হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) খেলা। মিরপুরে আম্পায়ারিং ঘিরে তৈরি হওয়া বিতর্কের ম্যাচে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে (২৮৩/১০) ৫৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে টেবিল-টপার আবাহনী লিমিটে (৩৪১/৪, ৫০ ওভার)। আসরে প্রথমবার মাঠে নেমেই সেঞ্চুরি হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত (১১৮) এবং যাকে ঘিরে বিতর্ক সেই নাঈম শেখ (১০৫)। বিফলে গেছে প্রাইম ব্যাটার মুশফিকুর রহিমের অপরাজিত ১১১ রানের ইনিংস।

আর বিকেএসপিতে তৌফিক খান তুষারের (৬৬ বলে ১২ চার ও ৮ ছক্কায় ১১৪*) ঝড়ো ব্যাটিংয়ে গাজী টায়ার্স ক্রিকেট অ্যাকাডেমিকে (১৫০/১০, ৪৪.২ ওভার) ১০ উইকেটে হারিয়েছে মাশরাফি (২/১৮), শুভাগত হোমের (৪/৩০) লিজেন্ডস অব রূপগঞ্জ (১৫২/০, ১৯.২)। ফতুল্লায় পারটেক্সের (২০৫/১০, ৪৮.২ ওভার) বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে শেখ জামাল (২০৮/৫, ৪৬ ওভার)। ৭৫ বলে অপরাজিত ৭৬ রান করেছেন অধিনায়ক নুরুল হাসান সোহান।
মিরপুরে এদিন কিপিং গ্লাভস ছেড়ে ইনিংসের ২২তম ওভারে অফ স্পিন করতে আসেন নিয়মিত উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুন। আলোচিত ঘটনাটির জন্ম তার চতুর্থ ওভারের প্রথম বলে। বিসিবির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত ম্যাচটির ওই ডেলিভারির রিপ্লে দেখলে খালি চেখেও মনে হবে, বল হয়তো স্টাম্পে লাগত ভালোভাবেই। বল নাঈমের পায়ে লাগার পরই প্রবল আত্মবিশ্বাসে আবেদন করতে থাকেন মিঠুন। কিন্তু পক্ষে পাননি আম্পায়ায়ারের সিদ্ধান্ত। হতাশার সঙ্গে ফুটে ওঠে ক্ষোভ।

ম্যাচে প্রাইমের অধিনায়ক জাকির হাসান (উইকেটরক্ষক) ক্ষোভের প্রকাশ ঘটান মুষ্টিবদ্ধ হাত বাতাসে ছুড়ে। আম্পায়ারের সঙ্গে কথা বলতে এগিয়ে আসেন তামিম ইকবাল। বোলিং প্রান্তের ক্রিজের কাছে জড়ো হন দলের বাকি ক্রিকেটাররা। এ সময় মাঠের দুই আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় দলের বড় তারকা ও এই ম্যাচের আগে পর্যন্ত নেতৃত্ব দেওয়া তামিমকে। দুই দলের ডাগ আউটের কাছে দেখা যায় কোচ-কর্মকর্তাদের। প্রায় সাড়ে ৪ মিনিট বন্ধ থাকে খেলা। আম্পায়ারদের সঙ্গে তামিমের আলোচনা চলতে থাকে। এক পর্যায়ে তার পিঠ চাপড়ে কিছু বলতে দেখা যায় আম্পায়ারদের। একটু পর শুরু হয় খেলা।
৬৯ রানে ক্রিজে টিকে যাওয়া নাঈম শেষ পর্যন্ত ১০৪ বলে ১০ চার ও ২ ছক্কায় ১০৫ রান করে আউট হন। আবাহনীর হয়ে চলতি আসরে প্রথমবার নেমেই সেঞ্চুরি হাঁকিয়ে ফর্মে ফিরেছেন জাতীয় অধিনায়ক শান্ত (৮৫ বলে ১৩ চার ও ৪ ছক্কায় ১১৮)। মোসাদ্দেক হোসেন সৈকতের স্থলে তিনিই দলকে নেতৃত্ব দেন। তামিমের পরিবর্তে হঠাৎই জাকির কেন প্রাইমের অধিনায়ক তা অবশ্য জানা জায়নি। দল হারলেও ডিপিএলে প্রথমবার মাঠে নেমে সেঞ্চুরি পেয়েছেন মুশফিক (১০৫ বলে ১৪ চারে অপরাজিত ১১১)।

১০ ম্যাচে ১০ জয়ে টেবিলের শীর্ষে আবাহনী। ৮ জয়ে দুইয়ে শেখ জামাল। ৭ জয়ে তিনে মোহামেডান। ৬ জয়ে চারে শাইনপুকুর। সমান জয়ে পাঁচে প্রাইম। সমান জয়ে সুপার লিগে খেলার আশা জাগিয়েছে মাশরাফি-শুভাগতদের রূপগঞ্জ। মাত্র ২ জয়ে অবনমনের পথে নবাগত গাজী টায়ার্স।

×