ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বললেন মেহেদি হাসান মিরাজ

আত্মবিশ্বাসে ভুগছি না, লিড নিতে চাই’

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২২:২৬, ৬ ডিসেম্বর ২০২৩

আত্মবিশ্বাসে ভুগছি না, লিড নিতে চাই’

মেহেদি হাসান মিরাজ

মিরপুরে সিরিজ বাঁচানোর লক্ষ্যে মরিয়া টিম সাউদি আগের দিন সংবাদ সম্মেলনে বলেছিলেন, আরেকটি স্পিন-যুদ্ধের জন্য প্রস্তুত তার দল। কিন্তু যুদ্ধের ময়দানটা যে এত বেশি ভয়ংকর হবে সেটি সম্ভবত চিন্তাও করতে পারেননি কিউই অধিনায়ক। বুধবার প্রথম দিনে খেলা হয়েছে মোট ৭৯ ওভার। উইকেট পড়েছে ১৫টি! টস জিতে ব্যাটিং নেয়া বাংলাদেশ প্রথম ইনিংসে ৬৬.২ ওভারে অলআউট ১৭২ রানে। এরপর ১২.৪ ওভারে ৫৫ রানেই নিউজিল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছে টাইগার স্পিনাররা! সফরকারী কিউইরা এখনো পিছিয়ে ১১৭ রানে। ৩ উইকেট নিয়ে স্বাগতিকদের সফল বোলার মেহেদী হাসান মিরাজ দিন শেষের প্রেস মিটে জানিয়েছেন, এই অবস্থায় আজ প্রতিপক্ষকে সহসা গুটিয়ে দিয়ে লিড পেতে চায় দল, তবে অতি আত্মবিশ্বাসে ভুগতে চায় না। প্রথম বাংলাদেশী হিসেবে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হওয়া সতীর্থ মুশফিকুর রহিমের হয়েও কথা বলেছেন এ অলরাউন্ডার। 
মিরপুর টেস্টের যে গতিপথ তাতে পাঁচ দিনের ম্যাচ হয়তো তিন দিনের মধ্যেই শেষ হয়ে যাবে। দুদিনেই শেষ হয়ে যাওয়ার কোনো সম্ভাবনা আছে কিনা? জানতে চাইলে মিরাজ বলেন, ‘আমরা এগিয়ে আছি। এখান থেকে লিড আমরা পেতে পারি। আমরা চাইব দ্রুত ওদের অলআউট করে দিতে। এটা টেস্ট ক্রিকেট, আমাদের দ্রুত  খেলা শেষ করতে হবে এমন তাড়া নেই। আমরা অতি আত্মবিশ্বাসে ভুগছি না। টেস্টে একেকটি দিন একেকরকম হতে পারে। আমরা চাইব পরের দিনটিও নিজেদের করে নিতে।’ সিলেটে এর চেয়ে ভালো উইকেটে নিউজিল্যান্ডকে ১৫০ রানের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

মিরপুরের স্পিনিং উইকেটে জয়ের  গৌরবের  চেয়ে ভালো উইকেটে লড়াই করে জেতা নিশ্চয়ই বেশি গর্বের। তবে মিরাজ মনে করেন, প্রতিপক্ষকে অলআউট করতে না পারলে জয়ের সুযোগই আসবে না। সেক্ষেত্রে হোম অ্যাডভান্টেজ নেওয়ার পক্ষেই মতো তার। তারকা অলরাউন্ডার জানান, ‘মেঘলা আবহাওয়ার কারণে বোলিং বেশি ভালো হয়েছে এই উইকেটে, ব্যাটিং করা হয়েছে ততটাই কঠিন।’ কাইল জেমিসনের বল রক্ষণ করে হাত দিয়ে বল আটকে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। টেস্ট ইতিহাসেই এর আগে এমনটা হয়েছে মাত্র সাতবার। বাংলাদেশে তো প্রথমই।  মুশফিকের এমন কাণ্ডে হতবাক সবাই। মিরাজ বলেন, ‘এটাতো ইচ্ছাকৃত হয় না। এটা খেলার ফ্লোতে হয়ে গেছে। 
জিনিসটা হয় কি, কেউ তো জেনেশুনে আউট হয় না। খেলার সিচুয়েশনে ব্যাকআপ মাইন্ডে অনেক কিছু থাকে। আমার কাছে যেটা মনে হয়, খেলে ফ্লোতে চলে গেেেছ।’ ম্যাচের ওই সময় মুশফিকের ব্রেনফেড হয়ে গিয়েছিল কিনা জানতে চাইলে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথুজের আউটও টেনে আনেন এই অলরাউন্ডার, ‘একটা জিনিস দেখেন বিশ্বকাপে আমরা একটি টাইমড আউট পেয়েছি। ওইখানে কিন্তু টাইমড আউট হয়ে গিয়েছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যান। আজকে মুশফিক ভাই যে আউটটা হলো আপনি দেখেন এটা তো ফ্লোতে হয়ে গেছে।’ মুহূর্তের ব্যবধানে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হওয়ায় মুশফিক এমনটা করেছেন, ‘দেখেন ব্যাটসম্যান যখন খেলেন আমি যখন ব্যাটিংয়ে শট খেলি, উইকেটে যখন বল আসবে তখন ডিসিশন নিতে হয় কি করতে হবে। এটা ইচ্ছা করে করা হয়নি।’

×