ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

যে কারণে দ্রাবিড়ই থাকছেন ভারতের কোচ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০২, ১ ডিসেম্বর ২০২৩

যে কারণে দ্রাবিড়ই থাকছেন ভারতের কোচ

রাহুল দ্রাবিড়

সদ্য সমাপ্ত ২০২৩ বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলেও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। স্বপ্নের শিরোপা জয়ের খুব কাছে গিয়েও নিজেদের ঘরের মাটিতে শেষ পর্যন্ত স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যাওয়ার পরপরই গুঞ্জন ওঠে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন রাহুল দ্রাবিড়। তবে সেসব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ভারতের প্রধান কোচের পদে দ্রাবিড়ই থাকছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মেয়াদ বাড়ানোর প্রস্তাবে তিনি রাজি হয়েছেন। যদিওবা কতদিনের জন্য এই দায়িত্বে থাকবেন তা এখনো নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে, অন্তত ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ পর্যন্ত ভারতের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন রাহুল দ্রাবিড়।
ক্রিকেটার জীবন থেকে অবসর নেওয়ার পর প্রথমে ধারাভাষ্যকার হিসেবে আবির্ভাব ঘটে ভারতের এই কিংবদন্তি ক্রিকেটারের। এরপর কোচিংয়ে যোগ দেন তিনি। ভারতীয় ক্রিকেটের অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে মিশন শুরু করেন রাহুল দ্রাবিড়। ২০১৮ সালে দ্য ওয়ালের কোচিংয়েই যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ভারত। কিন্তু সৌরভ গাঙ্গুলী বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পরই জুনিয়র টিম থেকে সিনিয়র দলের দায়িত্ব দেওয়া হয় দ্রাবিড়কে।

বরাবরই পারিবারিক মানুষ হিসেবে পরিচিত রাহুল দ্রাবিড়। পরিবারকেই সময় দিতে ভালোবাসেন তিনি। কিন্তু ভারতীয় দলের কোচ হওয়ায় বছর মৌসুমজুড়েই দেশ-বিদেশ সফর করতে হয় তাকে। যে কারণে চলতি মাসেই শেষ হওয়া বিশ্বকাপের পর চুক্তির মেয়াদ নবায়ন করতে আগ্রহী ছিলেন না দ্রাবিড়। শেষ পর্যন্ত দ্বিধাদ্বন্দ্ব পেরিয়ে আবারও টিম ইন্ডিয়ার কোচের হটসিটে বসলেন দ্য ওয়াল। টিম ইন্ডিয়ার কোচ হিসেবে দ্বিতীয় দফায় দায়িত্ব নেওয়ার পরই দ্রাবিড়ের মুখে পরিবারের কথা।

বোর্ডের বার্তায় রাহুল দ্রাবিড় বলেন, ‘আমার দৃষ্টিভঙ্গির ওপর ভরসা রাখার জন্য এবং আমাকে সমর্থন দেওয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ। সেইসঙ্গে আমার পরিবারকেও ধন্যবাদ জানাতে চাই। কারণ আমার পরিবার অনেক ত্যাগ করে আমাকে সমর্থন করেন। এই কাজের জন্য বছরের একটা বড় সময় আমাকে বাড়ির বাইরে থাকতে হয়।
ক্রিকেটের সঙ্গে সুদীর্ঘ সম্পর্ক রাহুল দ্রাবিড়ের। তার দুই সন্তানও ক্রিকেট খেলার সঙ্গে যুক্ত। বড় ছেলে সুমিত কর্নাটকের অনূর্ধ্ব-১৯ দলের প্রতি?নিধিত্ব করেন। ছোট ছেলে অনূর্ধ্ব-১৪ দলের সদস্য। ফলে ভারতীয় দলের কোচ থাকায় পরিবারকে সময় দিতে পারেন না দ্রাবিড়। ভারতীয় দলের কোচ হিসেবে দুই বছরের মেয়াদে দেশে-বিদেশে একাধিক শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। এই বিশ্বকাপের ঠিক পূর্ব মুহূর্তে তিন ফরম্যাটেই দলকে ১ নম্বরে তুলার গৌরব অর্জন করেন। কিন্তু দুর্ভাগ্য তার। এই সময়টাতে আইসিসি ট্রফি অধরাই থেকেছে তার। যদিওবা শিরোপা জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল এবার।

নিজেদের ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ১৩তম সংস্করণে দুর্দান্ত শুরু করেছিল রোহিত-কোহলিরা। গ্রুপ পর্বের ৯ ম্যাচের পর সেমিফাইনালেও নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে টানা ১০ ম্যাচ জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছিল ভারত। যে কারণে ফাইনালেও হট ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো ছিল রোহিত শর্মার দলের। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচেই ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠ বিশ্বকাপ জয়ের নজির গড়ে অস্ট্রেলিয়া।
তবে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিততে না পারলেও আরও একটি ট্রফি জয়ের হাতছানি রাহুল দ্রাবিড়ের সামনে। আগামী জুনেই যে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ। তবে সেই পথটা মোটেও সহজ হবে না ভারতের। তা বেশ ভালোই জানেন দলটির প্রধান কোচ। 

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা