ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চ্যাটজিপিটির আদলে ’আর্নি বট’ আনছে চীনের বাইদু

প্রকাশিত: ১৯:৪৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩

চ্যাটজিপিটির আদলে ’আর্নি বট’ আনছে চীনের বাইদু

বাইদুর এআই বট

চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত চ্যাটজিপিটির আদলের নির্মিত 'আর্নি বট' প্রকল্প নিয়ে কাজ করছে।

মার্চে আর্নি বটের আভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে। এরপরই সংস্থাটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবট প্রতিযোগিতায় নাম লেখাবে।

আর্নি শব্দটি 'এনহান্সড রিপ্রেজেনটেশান থ্রু নলেজ ইন্টিগ্রেশন' এর সংক্ষিপ্ত রূপ। বাইদু জানিয়েছে, এটি একটি বড় আকারের কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ভাষা মডেল। ২০১৯ সাল থেকে এর উন্নয়ন চলছে। ধীরে ধীরে এটি মানুষের ভাষা বোঝা, লেখা ও লেখা থেকে ছবি আঁকার মতো কাজগুলো করার সক্ষমতা অর্জন করেছে।

শুরুতে এটি একটি পৃথক অ্যাপ হিসেবে লঞ্চ করা হলেও পরবর্তীতে এটি বাইদুর সার্চ ইঞ্জিনের সঙ্গে সংযুক্ত করা হবে। সেক্ষেত্রে ভোক্তারা কোনো কিছু নিয়ে সার্চ করলে চ্যাটবটের লেখাগুলো রেজাল্টে দেখানো হবে।

প্রযুক্তি খাতের সবচেয়ে অগ্রগামী সেবা হচ্ছে 'চ্যাটজিপিটি'। এটি মাইক্রোসফটের ওপেন এআই প্ল্যাটফর্মের অংশ। নভেম্বরে চালু হওয়ার পর থেকেই চ্যাটবট চায়ের কাপে ঝড় উঠিয়েছে। 

ইতিমধ্যে চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে 'বার্ড' নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চালু করছে গুগল।

গুগলের বস সুন্দর পিচাই একটি ব্লগে লিখেছেন, আমাদের বৃহৎ ভাষা মডেলগুলোর শক্তি, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানের পরিধিকে একত্রিত করতে চায় বার্ড।

সূত্র: রয়টার্স 

 

এসআর

×