ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চ্যাটজিপিটি ইতিহাসের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভোক্তা অ্যাপ্লিকেশন

তাসমিম সুলতানা

প্রকাশিত: ১২:৪৫, ২ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১৪:৩৩, ১০ জুন ২০২৩

চ্যাটজিপিটি ইতিহাসের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভোক্তা অ্যাপ্লিকেশন

রোবট

চ্যাটজিপিটি হল একটি কথোপকথনমূলক বৃহৎ ভাষা মডেল (এলএলএম) যা প্রায় মানুষের স্তরে প্রায় যেকোনো বিষয় নিয়ে আলোচনা করতে পারে।

একটি ইউবিএস সমীক্ষা অনুসারে , ওপেনএআই-এর জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি লঞ্চের পর মাত্র দুই মাসের মধ্যেই গত জানুয়ারিতে ১০০ মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে বলে মনে করা হচ্ছে। যা কিনা এটিকে ইতিহাসের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভোক্তা অ্যাপ্লিকেশনে পরিণত করেছে। 

বুধবার বিশ্লেষণী সংস্থা সিমিলারওয়েবের তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে গড়ে প্রায় ১৩ মিলিয়ন দর্শক প্রতিদিন চ্যাটজিপিটি ব্যবহার করেছে, যা ডিসেম্বরের চেয়ে দ্বিগুণেরও বেশি।

ইউবিএস বিশ্লেষকরা নোটে লিখেছেন, "ইন্টারনেট স্পেস অনুসরণের ২০ বছরে, আমরা একটি ভোক্তা ইন্টারনেট অ্যাপে একটি দ্রুত র‌্যাম্প স্মরণ করতে পারি না।"

সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, টিকটকের বিশ্বব্যাপী লঞ্চের প্রায় নয় মাস সময় লেগেছে ১০০ মিলিয়ন ব্যবহারকারী হতে এবং ইনস্টাগ্রামে ২ বছর সময় লেগেছে এই জায়গায় পৌঁছাতে।

বৃহস্পতিবার,কোম্পানি বলেছে , অপেন এআই একটি ২০ ডলার মাসিক সাবস্ক্রিপশন ঘোষণা করেছে, প্রাথমিকভাবে এটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য। এটি একটি আরও স্থিতিশীল এবং দ্রুত সেবা প্রদান করবে।

বিশ্লেষকরা বিশ্বাস করেন যে চ্যাটজিপিটি এর ভাইরাল লঞ্চ ওপেনএআই-কে অন্যান্য এআই কোম্পানির বিপরীতে একটি ফার্স্ট-মুভার সুবিধা দেবে। 

গত কয়েক দশক ধরে গবেষকরা তা লক্ষ্য করেছেন প্রযুক্তি গ্রহণের হার টেলিফোন, টেলিভিশন এবং ইন্টারনেটের মতো উদ্ভাবনগুলি দ্রুততর হচ্ছে, যা বিপুল সংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছাতে কম সময় নেয়। জেনারেটিভ এআই সরঞ্জামগুলি কি সেই তালিকায় পরবর্তী হবে? চ্যাটজিপিটি দ্বারা দেখানো গতিপথের সাথে, এটি সম্পূর্ণরূপে সম্ভব।

খবর রয়টার্সের

×