ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

মাশরাফি কি আসলেই ৫১০ কোটি টাকা সম্পদের মালিক!

প্রকাশিত: ১৩:১২, ৫ ডিসেম্বর ২০২৩

মাশরাফি কি আসলেই ৫১০ কোটি টাকা সম্পদের মালিক!

মাশরাফি বিন মর্তুজা 

বাংলাদেশের ক্রিকেটে এক উজ্জ্বল তারকার নাম মাশরাফি বিন মর্তুজা। খেলার মাঠ দাপিয়ে বেড়ানোর মাঝেই ২০১৮ সালের নির্বাচনে যিনি নড়াইল ২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত সংসদ সদস্য হয়ে যিনি নড়াইলকে মডেল জেলায় রূপান্তর করে সবার প্রশংসা কুড়িয়েছেন। 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য আওয়ামী লীগ থেকে পুনরায় মনোনয়ন পেয়েছেন জাতীয় দলের সাবেক এই কাপ্তান। তবে, বিভ্রান্তি তৈরি হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া মাশরাফীর সম্পদের বিবরণী নিয়ে।

নড়াইল জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রমতে, আসন্ন নির্বাচনী হলফনামায় সম্পদ বিবরণীতে মাশরাফী জানিয়েছেন, বর্তমানে তার বার্ষিক আয় ৮৮ লাখ ৫৪ হাজার ৪৫৮ টাকা। আর পাঁচ বছর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় যা ছিল ১ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৭০০ টাকা।

অর্থাৎ, আগের তুলনায় আয় কমেছে সাবেক তারকা ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফীর। এছাড়া ব্যাংকে ঋণ আছে ৮৯ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা।

কিন্তু ‘আমার ভোট আমার অধিকার’ নামের একটি আইডি থেকে ২০২২ সালে মাশরাফীকে নিয়ে করা একটি পোস্টে বলা হয়, সংসদ সদস্য হওয়ার পর ২০১৮ সাল থেকে ২০২২ সাল - এই চার বছরে মাশরাফীর সম্পদ বেড়েছে ৫৬ গুণ। ২০১৮ সালে তার সম্পত্তির মূল্যমান ছিল ৯ কোটি ১৫ লাখ টাকা। আর ২০২২ সালে সম্পত্তির মূল্যমান দাঁড়িয়েছে ৫১০ কোটি টাকা।

এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে আবারও মনোনয়ন পাওয়ার পর মাশরাফীকে নিয়ে করা পুরাতন ওই পোস্ট এখন পুনরায় শেয়ার হচ্ছে। এতে তৈরি হয়েছে বিভ্রান্তি।

যদিও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে পাওয়া তথ্য বলছে, ফেসবুকের এ তথ্যের সাথে মাশরাফীর দেয়া তথ্যের কোন মিল নেই।

২০২৪ সালের নির্বাচনী হলফনামায় মাশরাফী জানিয়েছেন, শেয়ার মার্কেটে ১৪ লাখ ১ হাজার ৯৫৩ টাকা, চাকরি ও বিভিন্ন সম্মানী বাবদ ২৩ লাখ ৩ হাজার ২০ টাকা এবং অন্যান্য খাত থেকে ৫১ লাখ ৪৯ হাজার ৪৮৫ টাকা আয় করেছেন তিনি।

এবারের হলফনামায় সম্পত্তির বিবরণীতে মাশরাফী জানান, তার মোট ৯ কোটি ৪২ লাখ ৬৯ হাজার ৬৩১ টাকার সম্পত্তি রয়েছে। পাঁচ বছর আগে ছিল মোট ৯ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৫১ টাকার (৫০ তোলা স্বর্ণ বাদে) সম্পত্তি। এর মধ্যে তার হাতে রয়েছে ১ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৪০২ টাকা।

তিন ব্যাংকে রয়েছে ১ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮৬০ টাকা। বন্ড রয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া বিভিন্ন সঞ্চয়পত্র ২ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৩৭৯ টাকা। এছাড়া একটি গাড়ি, দুটি মাইক্রো এবং একটি জিপ রয়েছে। এগুলোর মূল্য ১ কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা।

স্থাবর সম্পত্তি হিসেবে মাশরাফীর ২ হাজার ৮০০ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে, যার মূল্য ১ কোটি ৮ লাখ টাকা। পূর্বাচলে তার একটি প্লট রয়েছে, যার তৎকালীন মূল্য ৮ লাখ ২৪ হাজার টাকা। ৪৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ছয়তলা বিশিষ্ট একটি বাড়ি রয়েছে।

এছাড়া নিজ নামে কৃষিজমি রয়েছে ৩.৬১ একর, যার মূল্য ৩৭ লাখ টাকা। এছাড়াও সিটি ব্যাংকে ৮৯ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা ঋণ আছে বলে নির্বাচনী হলফনামায় উল্লেখ করেছেন মাশরাফী বিন মোর্ত্তজা।

এবি 

×