ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ইসিতে সাকিবের আবেদন, করতে চান ভোটার এলাকা পরিবর্তন

প্রকাশিত: ১৮:৪০, ২৭ নভেম্বর ২০২৩

ইসিতে সাকিবের আবেদন, করতে চান ভোটার এলাকা পরিবর্তন

সাকিব আল হাসান

বনানী পুরাতন ডিওএইচএস থেকে মাগুরা পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে ভোটাল এলাকা নিতে চান সাকিব আল হাসান। জানা গেছে, এর আগে বনানী পুরাতন ডিওএইচএস থেকে ভোটার ছিলেন তিনি তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা ১ আসন থেকে নৌকা মার্কার প্রার্থী হওয়ায় পরিবর্তন করতে হচ্ছে ঠিকানা। ইসির সূত্রগুলো জানিয়েছে, এ লক্ষ্যে ইতোমধ্যে আবেদনও করেছেন তিনি। 

জানা গেছে, সংসদ নির্বাচনে প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট আসনের ভোটার হতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে প্রার্থী নিজেই যদি নিজেকে ভোট দিতে পারেন তবে ভোটারদের মাঝে ভুল বার্তা যায়। আর বর্তমান ঠিকানাই একজন নাগরিকের ভোটার এলাকা হিসেবে বিবেচিত হয়। এমন উপলব্ধি থেকেই বর্তমান ঠিকানা পরিবর্তনের আবেদন করেছেন সাকিব।

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, ১৪ সেপ্টেম্বরের পর নতুন করে ভোটার তালিকায় কাউকে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে ভোটারের এলাকা স্থানান্তরে অসুবিধা নেই। কেননা, যিনি প্রার্থী হবেন তাকে অতীতেও অনুমোদন দিয়েছেন কমিশন। এক্ষেত্রে সাকিবের ভোটার এলাকা পরিবর্তনের আবেদনটি কমিশনের কাছে উত্থাপন করা হবে। কমিশন অনুমোদন দিলে তার ভোটার এলাকা পরিবর্তন হয়ে যাবে।

সোমবার (২৬ নভেম্বর) এই অলরাউন্ডারকে মাগুরা-১ আসন থেকে দলীয় মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

 

এবি

×