ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বিএনপি ১৬নেতাকর্মীর জামিন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২:৪১, ২৫ মে ২০২৩

বিএনপি ১৬নেতাকর্মীর জামিন

বিএনপি

রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি পালনের সময় হামলা-ভাঙচুর ও সংঘর্ষের ঘটনায় পুলিশের কাজে বাধা, ইটপাটকেল ও বিস্ফোরক দ্রব্য নিক্ষেপের অভিযোগে করা পৃথক দুই মামলায় দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ ১৬ জন বিএনপি নেতাকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

জামিনপ্রাপ্ত অন্য নেতাদের মধ্যে রয়েছেন- দলটির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, যুবদলের সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, বিএনপি নেতা মীর শরফত আলী সপু, আবদুল কাদের ভূইয়া জুয়েল, আবদুস সাত্তার পাটোয়ারী, সাইফ মাহমুদ জুয়েল, রুমা আক্তার ও আবদুস সাত্তার।

বৃহস্পতিবার (২৫ মে) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চে হাজির হয়ে বিএনপি নেতারা জামিন আবেদন করলে আদালত তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দেন। এ সময়ের মধ্যে তাদের ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে জামিন আবেদনের শুনানিতে ছিলেন— সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার সালেহ আকরাম সম্রাট।

এ বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বিএনপির চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্থ করার অপপ্রয়াস হিসেবে এই মিথ্যা মামলাগুলো দায়ের করা হয়েছে। এ সমস্ত কার্যক্রম করে পুলিশ আজ শুধু বিতর্কিতই নয়, তাদেরকে জনগণের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানো হচ্ছে।

আইনজীবীরা জানান, গত ২৩ মে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বিএনপির পদযাত্রা কেন্দ্র করে হামলা-ভাঙচুর ও সংঘর্ষের ঘটনায় ২৪ মে রাজধানীর নিউমার্কেট ও ধানমণ্ডি থানার পুলিশের ওপর হামলা, ইটপাটকেল ও বিস্ফোরক দ্রব্য নিক্ষের অভিযোগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়ে। এ মামলায় জামিন চেয়ে বিএনপি নেতারা আবেদন করলে আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

এমএস

×