ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

আমরা আগেই বলেছি এ সরকারের সঙ্গে সংলাপ করব না

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ১৫ মার্চ ২০২৩

আমরা আগেই বলেছি এ সরকারের সঙ্গে সংলাপ করব না

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপ করবে না বিএনপি। মঙ্গলবার দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। 
ফখরুল বলেন, আমরা তো আগেই বলেছি এ সরকারের সঙ্গে সংলাপ করব না, প্রধানমন্ত্রী কার সঙ্গে, কিসের সংলাপ করার কথা বলেছেন। আমরা তো সংলাপের কথা বলিনি। আমরা শেখ হাসিনা ও তার সরকারের সঙ্গে সংলাপ করব না। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিয়ে কথা রাখেন না। তাই আমরা আগেই সরকারের সঙ্গে সংলাপ নাকচ করে দিয়েছি। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনিশ্চিত।

এই নির্বাচনে যদি আরও খারাপ কিছু ঘটে এর জন্য আওয়ামী লীগ দায়ী হবে। তবে  আমরা আর এ সরকারকে ছাড় দেব না।  তিনি বলেন, দেশের মানুষের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই তারা আন্দোলনে সক্রিয় হচ্ছে। আন্দোলন করেই আমরা আমাদের দাবিগুলো আদায় করব। 
সরকারকে উদ্দেশ করে ফখরুল বলেন, চলেন না বের হই একসঙ্গে। তারপর কথা বলি সাধারণ মানুষ, কৃষক ও রিক্সা চালকদের সঙ্গে। নিরপেক্ষভাবে ইনভেস্টিগেশন করেন- দেখবেন মানুষ কি বলে। দেশের মানুষ পরিবর্তন চায়। এটাই সত্য কথা। এটা না করে আমরা সব মানুষ কি চাটুকার হয়ে যাব, সব মানুষ কি স্বার্থপর হয়ে যাব, সব মানুষ কি নিজের স্বার্থটা ছাড়া আর কিছুই দেখব না! আমরা সেলফ সেন্সরশীপ করতেই থাকব! আমরা তো মরে যাব ক’দিন পর। তাই এটা যে আমাদের দেশ সেটা সবাইকে মনে রাখতে হবে।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা অনেক কিছু করতে পারেন। দেশে মিডিয়ার জন্য পরিবর্তনটা অনেক ত্বরান্বিত হয়েছে। এরশাদের পতনের সময় আপনারা পত্রিকা বন্ধ করে দিলেন তারপর এরশাদ সরকারের পতন অনেক এগিয়ে গেল। 
তত্ত্বাবধায়ক সরকার কিভাবে করা যায় তার পথ বাতলিয়ে দিয়ে বিএনপি মহাসচিব সরকারকে উদ্দেশ্য করে বলেন, এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেন, তাহলেই হয়ে যাবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  ওবায়দুল কাদের সাহেব বলেছেন তত্ত্বাবধায়ক সরকারের  চিন্তাও করবেন না। এটা এখন চলবে না। তিনি এখন এ কথা বলেন, অথচ একসময় জাতীয় সংসদে তত্ত্বাবধায়ক সরকারের প্রস্তাব আওয়ামী লীগই দিয়েছিল। আমাদের কাছে কপি আছে। এখন আমরা যেটা বলছি, তারা তখন একই কথা বলেছেন।

×