ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

তৃতীয় দফায় ফখরুল-আব্বাসের জামিন নামঞ্জুর

প্রকাশিত: ১৮:০০, ১৫ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৮:১৪, ১৫ ডিসেম্বর ২০২২

তৃতীয় দফায় ফখরুল-আব্বাসের জামিন নামঞ্জুর

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস

নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন ফের নাকচ করে দিয়েছেন আদালত। এ নিয়ে তৃতীয় দফায় বিএনপির শীর্ষ এই দুই নেতার জামিন নামঞ্জুর হলো।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) রেজাউল করিম চৌধুরীর আদালত এই রায় দেন।
 
এর আগে গতকাল বুধবার (১৪ ডিসেম্বর) তাদের জামিন আবেদন করেছিলেন ফখরুল-আব্বাসের আইনজীবী। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত বৃহস্পতিবার জামিন শুনানির দিন ধার্য করেছিলেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে গত ৮ অক্টোবর চট্টগ্রামের মাধ্যমে শুরু করে পর্যায়ক্রমে দেশের বিভাগীয় শহরগুলোয় গণসমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত এই কর্মসূচির অংশ হিসেবে সবশেষ গত ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করে দলটি। তবে অন্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচিকে ঘিরে বাধে বিপত্তি।
 
নয়াপল্টনে এই সমাবেশ করতে বিএনপি অনড় অবস্থানে থাকলেও পুলিশের পক্ষ থেকে অনুমতি মেলেনি। এর মধ্যেই গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। এতে একজন নিহত হন। পরে সংঘর্ষের ঘটনার পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। ওই অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ প্রায় তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

পরবর্তীতে সমাবেশের স্থান নিয়ে জটিলতা অবসানের আগেই ৯ ডিসেম্বর ভোররাতে নিজ নিজ বাসা থেকে গ্রেফতার করা হয় মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে। এরপর মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে তোলা হলে ৯ ডিসেম্বর বিকেলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম প্রথম দফায় জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। 

সবশেষ গত ১২ ডিসেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসসহ ২২৪ জনের পক্ষে জামিনের আবেদন করা হলে আদালত সেটিও নামঞ্জুরের আদেশ দেন।

 

এমএস

×