ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

রেমালের ধাক্কা সামলে স্বাভাবিক হচ্ছে এলএনজি সরবরাহ

প্রকাশিত: ২০:০৯, ২৭ মে ২০২৪

রেমালের ধাক্কা সামলে স্বাভাবিক হচ্ছে এলএনজি সরবরাহ

এলএনজি সরবরাহ

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় রেমালের ধাক্কা সামলে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে এলএনজি সরবরাহ। যদিও এখনো সমুদ্রে প্রচণ্ড ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও প্রবল ঢেউ বিদ্যমান রয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে এলএনজি স্থাপনাগুলোর কোনো ধরনের ক্ষতি হয়নি জানিয়ে সোমবার (২৭ মে) এক বার্তায় এ তথ্য দিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার দুপুর থেকে এলএনজি সরবরাহ ১০১ কোটি ঘনফুটে উন্নীত করা হয়েছে। এর আগে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ায় এলএনজি সরবরাহ ৭০ কোটি ঘনফুট কমিয়ে আনা হয়। এতে শিল্প ও আবাসিকে তীব্র আকার ধারণ করে গ্যাস সংকট।

পেট্রোবাংলা জানায়, শুক্রবার নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হতে থাকলে দুর্ঘটনা রোধে মহেশখালীর গভীর সমুদ্রে ভাসমান দুই এলএনজি টার্মিনাল (এফএসআরইউ) থেকে সরবরাহ কমিয়ে দেওয়া হয়। এতে ওইদিন রাতেই এলএনজি সরবরাহ ১০৮ কোটি ঘনফুট থেকে ৩৮ কোটি ঘনফুটে নেমে আসে।

এতে চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন এলাকায় গ্যাসের চাপ কমে যায়। গ্যাস সরবরাহ কমে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদন কমে যায় প্রায় ১ হাজার মেগাওয়াট। এ কারণে প্রচণ্ড গরমের মধ্যে দেশের বিভিন্ন স্থানে লোডশেডিংও বেড়ে যায়।

 

শহিদ

×