ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদ যাত্রায় অতিরিক্ত খরচ ছাড়াই মিলছে বাসের টিকিট 

প্রকাশিত: ১৭:১৩, ৬ এপ্রিল ২০২৪

ঈদ যাত্রায় অতিরিক্ত খরচ ছাড়াই মিলছে বাসের টিকিট 

বাড়তি ভাড়ার বিষয়ে সচেতনতামূলক ব্যানার

ঈদ যাত্রায় বাড়িতে যাওয়ার সময়ে সবচেয়ে বড় সমস্যায় পড়তে হয় বাসের টিকিট কাটা নিয়ে। কেউ কেউ দালালের সহযোগিতায় অতিরিক্ত টাকা দিয়েও টিকিট সংগ্রহ করে থাকেন। এছাড়া টিকিট কাউন্টারেও নানা ভোগান্তি পোহাতে হয়। তবে এসব ভোগান্তি বা অতিরিক্ত টাকা লাগছে না মহাখালী বাস টার্মিনালে।
বিভিন্ন পরিবহন কর্তৃপক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে যে, অতিরিক্ত টাকা ছাড়াই টিকিট পাওয়া যাচ্ছে। কেউ কেউ ব্যানারও টানিয়ে দিয়েছে। এমনই চিত্র দেখা গেল রাজধানীর এ বাস টার্মিনালে।

শনিবার (৬ এপ্রিল) মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, যাত্রীরা নির্ধারিত ভাড়ায় বাড়ি ফিরতে পারছেন। অপরদিকে টিকিটের অতিরিক্ত ভাড়া আটকাতে কঠোর অবস্থানে প্রশাসন। টার্মিনালে পুলিশ, র‌্যাব, বিআরটিএ’র টহল জোরদার করা হয়েছে। কাজ করছে বিভিন্ন গোয়েন্দা সংস্থাও। প্রতিটি কাউন্টারের সামনে নির্ধারিত ভাড়া কাটার নোটিশ টাঙানো হয়েছে। কোনো কাউন্টার অতিরিক্ত ভাড়া নিলে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে বলা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, মহাখালী বাস টার্মিনাল থেকে ময়মনসিংহ, টাঙ্গাইল, নেত্রকোণা, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, গাইবান্ধা, জামালপুর, কিশোরগঞ্জ ও রংপুর জেলার গাড়ি ছেড়ে যায়।

একতা ট্রান্সপোর্ট এর চেয়ারম্যান তারেক মাহমুদ বলেন, ‘বিআরটিএ থেকে যে ভাড়া নির্ধারিত করে দেওয়া হয়েছে সেই ভাড়াই যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে। ঈদ যাত্রা যেন আনন্দময় হয় সেই চেষ্টা করে যাচ্ছি। ঈদের টিকিট কাটতে যাত্রীদের এক টাকাও অতিরিক্ত খরচ করতে হচ্ছে না।’ উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘যেমন আপনি বগুড়ার গাড়িতে উঠেছেন। বগুড়া পর্যন্ত আপনার ভাড়া ৫৪৫ টাকা। এর আগে যদি সিরাজগঞ্জ নামেন তাহলেও আপনাকে ওই ভাড়াই দিতে হবে। এটি সরকারি নিয়ম। এর বাইরে টিকিট কাটতে আপনার অতিরিক্ত খরচ করতে হচ্ছে না বা হবে না।’

পরিবহন কর্তৃপক্ষের এমন উদ্যোগে খুশি যাত্রীরাও। তারা বলছেন, টিকিট পাওয়া নিয়ে একটু বেগ পেতে হচ্ছে। তবে টিকিট কাটতে অতিরিক্ত টাকা লাগছে না। সাধারণত ঈদের আগে টিকিট কাটতে অতিরিক্ত খরচ করতে হয়। সেটা না লাগায় খুশি তারা।

এবার ঈদে বাড়তি ভাড়া ঠেকাতে গত সপ্তাহ থেকে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। পুলিশ, র‍্যাব, বিআরটিএ’র ভিজিলেন্স টিম ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়মিত টহল দিচ্ছেন। বাহিনীগুলো টার্মিনালের ভেতরে বুথ, কন্ট্রোল রুমে বসে দায়িত্ব পালন করছে। অতিরিক্ত ভাড়া ও টার্মিনালের নিরাপত্তায় ২৪ ঘণ্টা এখানে র‌্যাব টহল দিচ্ছে। অতিরিক্ত ভাড়া নেওয়ার কোনো অভিযোগ কেউ করেনি। প্রতিটি কাউন্টারে সতর্ক করে দেওয়া হয়েছে।

 

এস

সম্পর্কিত বিষয়:

×