ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকায় এসে মধ্যরাতে কেনো রাহুলের স্টুডিওতে ফরাসি প্রেসিডেন্ট? 

প্রকাশিত: ১২:১৪, ১১ সেপ্টেম্বর ২০২৩

ঢাকায় এসে মধ্যরাতে কেনো রাহুলের স্টুডিওতে ফরাসি প্রেসিডেন্ট? 

রাহুলের স্টুডিওতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ছবি: সংগৃহীত।

ঢাকায় এসে ‘জলের গান’-এর সংগীতশিল্পী, গীতিকার ও বাদ্যযন্ত্রী রাহুল আনন্দের ধানমন্ডির বাসার স্টুডিও পরিদর্শন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। 

রবিবার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রীর নৈশভোজ শেষে রাহুলের স্টুডিওতে যান ম্যাক্রোঁ। 

আরও পরুন :কে ছিলেন জি২০ সম্মেলনে ট্রুডোর সফরসঙ্গী?

জানা যায়, রাহুলের স্টুডিওতে প্রায় দেড় ঘণ্টা অবস্থান করেন ইমানুয়েল ম্যাক্রোঁ। এ সময় ম্যাক্রোঁকে বাঙালি কিছু বাদ্যযন্ত্রের সঙ্গে পরিচয় করিয়ে দেন রাহুল। একতারা হাতে আগ্রহ নিয়ে দেখেন ফরাসি প্রেসিডেন্ট। এ সময় ম্যাক্রোঁকে একতারা বাজিয়ে আব্দুল আলীমের জনপ্রিয় গান ‘নাইয়ারে নায়ের বাদাম’ গানটি গেয়ে শোনান রাহুল।গান শুনে অভিভূত হয়ে রাহুল আনন্দকে একটি কলম উপহার দেন ফরাসি প্রেসিডেন্ট। একইসঙ্গে তিনি বলেন, ‘এই কলমটি দিয়ে রাহুল আনন্দ যেন গান লেখেন এবং সেই গান তিনি শুনবেন।’ পরে সাংবাদিকদের এসব তথ্য জানান শিল্পী রাহুল আনন্দ।  রাহুলের স্টুডিওতে যাওয়ার বিষয়ে জানা যায়, ‘শিল্পী ও শিল্পের প্রতি আগ্রহ থেকে রাহুলের স্টুডিওতে আসেন ইমানুয়েল ম্যাক্রোঁ। বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে তার সামনে। এ সময় বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের সংস্কৃতি বিনিময় নিয়ে আলাপ হয়েছে।’

রাহুল আনন্দ ছাড়াও শিল্পী আশফিকা রহমান, কামরুজ্জামান স্বাধীন ও আফরোজা সারার সঙ্গে কথা বলেন ইমানুয়েল ম্যাক্রোঁ। রাত সাড়ে ১১টা থেকে রাত ১টা পর্যন্ত অবস্থান শেষে আবার হোটেলে ফিরে যান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।  

এর আগে দুই দিনের সফরে রবিবার (১০ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশে এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বিমানবন্দরে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ম্যাক্রোঁকে লাল গালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেওয়া হয়। ফরাসি প্রেসিডেন্টের আজ সোমবার বিকেলে ঢাকা ত্যাগের কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

এম হাসান

×