ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আজ আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ২১ জুন ২০২৩

আজ আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস

প্রাচীন ঋষিরা নিয়মিত যোগ ব্যায়াম করতেন

‘যোগ সারায় রোগ’ এই প্রবাদ বহু শতাব্দী প্রাচীন। প্রাচীন ঋষিরা নিয়মিত যোগ ব্যায়াম করতেন এবং সুস্থ জীবনযাপন করতেন। যোগ ব্যায়ামে মন এবং শরীরের পাশাপাশি দেহকেও সুস্থ রাখে। তাই যোগ ব্যায়ামকে জনপ্রিয় করতে সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব যোগ ব্যায়াম দিবস।   
বিশেষজ্ঞরা বলছেন, যোগ ব্যায়াম কেবল দেহের অঙ্গগুলিতেই নয়, মন, মস্তিষ্ক এবং আত্মায়ও ভারসাম্য তৈরি করতে পারে। এই কারণেই শারীরিক সমস্যা ছাড়াও যোগের মাধ্যমে মানসিক সমস্যাও কাটিয়ে উঠতে পারে। যোগের এই গুণটি জেনে, বিশ্ব এটি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ করেছে। 
স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্ট এ উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন আয়োজন করছে। রাজধানীর আদাবরে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্টের (এএসডি) সহযোগিতায় হারমনি দ্বারা প্রশিক্ষিত মেয়ে পথশিশুরা যোগের ওপর তাদের দক্ষতা প্রদর্শন করবে। প্রান্তিক কিশোরীদের কমিউনিটি স্বাস্থ্যকর্মী হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি করাই এর উদ্দেশ্য। সেফটি অ্যান্ড রাইটস সোসাইটির (এসআরএস) সঙ্গে পার্টনারশিপে মোহাম্মদপুরের এসআরএস মহিলা কর্মী ক্যাফেতে, তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের জন্য একটি কর্মশালা আয়োজন করবে হারমনি। মানুষের সামগ্রিক স্বাস্থ্য এবং কল্যাণের জন্য যোগ ব্যায়াম বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) স্বীকৃত বিভিন্ন স্বাস্থ্যসেবা পদ্ধতি প্রচার করছে।

×