ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চীনের অনুদানে চট্টগ্রামে হচ্ছে ১৫০ শয্যার বার্ন ইউনিট

প্রকাশিত: ১৮:৪২, ৩০ মার্চ ২০২৩; আপডেট: ২০:৩৩, ৩০ মার্চ ২০২৩

চীনের অনুদানে চট্টগ্রামে হচ্ছে ১৫০ শয্যার বার্ন ইউনিট

চুক্তি স্বাক্ষরিত

চীন সরকারেরঅনুদান সহায়তায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ শয্যা বিশিষ্ট একটি বার্ন ইউনিট স্থাপন হতে যাচ্ছে। এ লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয়েরর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু আনোয়ার হোসেন হাওলাদার। আর চীন সরকারের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। 

এসময় জানানো হয়, এই চুক্তির আওতায় চীন সরকারের সম্পূর্ণ অনুদান সহায়তায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ শয্যাবিশিষ্ট একটি বার্ন ইউনিট স্থাপিত হবে। এই ইউনিটের জন্য প্রয়োজনীয় সকল ধরণের মেডিকেল যন্ত্রপাতি এবং আসবাবপত্র চীন সরকার সহায়তা হিসেবে প্রদান করবে। নির্মিতব্য বার্ন ইউনিটে একটি বহি:বিভাগ, একটি অন্ত:বিভাগ, একটি জরুরি বিভাগ, ১০টি আইসিইউ বেড, পুরুষদের জন্য ১০টি এইচডিইউ বেড, মহিলাদের জন্য ১০টি এইচডিইউ বেড এবং শিশুদের জন্য ৫টি এইচডিইউ বেড থাকবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.. মোহাম্মদ খুরশীদ আলম এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশের পক্ষে। আর চীন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থার ভাইস চেয়ারম্যান দেং বোকিং, ঢাকাস্থ চীন দূতাবাসের অন্যান্য কর্মকর্তাসহ চীনের একটি এক্সপার্ট টিম চীন সরকারের পক্ষে উপস্থিত ছিলেন। 

স্বপ্না

×