ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

প্রধানমন্ত্রী কাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রদান করবেন 

চতুর্থ দফায় গৃহহীনরা পাচ্ছে ঘর

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:৪৯, ২১ মার্চ ২০২৩

চতুর্থ দফায় গৃহহীনরা পাচ্ছে ঘর

মিরকাদিমে ভূমিহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্প

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে চতুর্থ দফায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩৯ হাজার ৫শ’ ৭৯ গৃহহীন ও ভূমিহীন  মধ্যে বাড়ি ও জমির দলিল হস্তান্তর করবেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা, ও সংবাদদাতাদের। 
রাজশাহী ॥ রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলার ৩২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার সকাল ১০টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর কাছে জমিসহ গৃহ দেওয়া কার্যক্রমের উদ্বোধন করবেন। সোমবার দুপুরে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

তিনি বলেন, রাজশাহী বিভাগের ‘ক’ শ্রেণির মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩১ হাজার ৯৩০টি। ইতোমধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ২১ হাজার ৭৬১টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে রাজশাহী বিভাগে আট হাজার ৩১৪টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে।
সিরাজগঞ্জ ॥ চার উপজেলা বুধবার (কাল) থেকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত হচ্ছে। এই চার উপজেলার গৃহহীন ভূমিহীন পরিবার তাদের আশ্রয়ের ঠিকানা পেয়েছে, সঙ্গে প্রতিটি পরিবার পেয়েছে নিজের নামে জমি। প্রতিটি পরিবারের কাছে জমির রেজিস্ট্র্রি কবুলিয়তনামাও ইতোমধ্যেই হস্তান্তর করা হয়েছে। বুধবার দুপুরে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চতুর্থ দফায় সিরাজগঞ্জ জেলায় ৫৫৫ পরিবারের মধ্যে জমির রেজিস্ট্রি কবুলিয়তনামাসহ পাকা ঘর হস্তান্তর করবেন। এই চার উপজেলায় গৃহহীন ও ভূমিহীন মোট দুই হাজার ৬শ’ ৭০ পরিবার আশ্রয়ের ঠিকানা পেল। উপজেলাগুলো হচ্ছে কাজিপুর, রায়গঞ্জ, উল্লাপাড়া এবং সিরাজগঞ্জ সদর।

যশোর ॥ চতুর্থ ধাপে জমিসহ ঘর পাচ্ছেন আরও ৩৩৩টি পরিবার। এর মধ্যে ১৪০টি পরিবারে জমিসহ ঘর হস্তান্তরের মাধ্যমে শতভাগ ভূমিহীনমুক্ত উপজেলা হতে যাচ্ছে শার্শা, বাঘারপাড়া ও কেশবপুর উপজেলা। ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন। সোমবার দুপুরে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
ফরিদপুর ॥ জেলার ৫টি উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৩য় পর্যায়ের অবশিষ্ট ১২৫টি এবং ৪র্থ পর্যায়ের ৩২২টি সর্বমোট ৪৪৭ পরিবারের মধ্যে কবুলিয়ত, জমির খতিয়ান, গৃহ প্রদানসহ ঘরের চাবি হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২২ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ  সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াছিন কবির, লিটন আলী, বিপুল চন্দ্র দাস, আশেকুল হক, প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সোহেল প্রমুখ।
কুড়িগ্রাম ॥ ৪র্থ পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে কুড়িগ্রামে ৫৫৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারে গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন বিষয়ক প্রেস ব্রিফিং করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ। সোমবার দুপুরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, সিনিয়র সাংবাদিক সফি খান, মমিনুল ইসলাম মঞ্জু, ছানালাল বকশী, অ্যাডভোকেট আহসান হাবীব নীলুসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ মার্চ কুড়িগ্রামসহ সারাদেশে একযোগে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।
ঠাকুরগাঁও ॥ চতুর্থ পর্যায়ে জেলায় আরও এক হাজার দু’শ’ ৭৩ ভূমিহীন পাচ্ছেন জমি ও নতুন ঘর এবং হরিপুর উপজেলাকে করা হবে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা। 
এ উপলক্ষে সোমবার জেলা প্রশাসক মাহবুবুর রহমান তার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বলেন, চতুর্থ পর্যায়ে ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ভূমিহীন, গৃহহীন, ছিন্নমুল, অসহায়, দরিদ্র শ্রেণির মানুষদের জন্য জমি ও ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন।
মানিকগঞ্জ ॥ জেলা প্রশাসনের আয়োজনে সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রশাসনের সঙ্গে সাংবাদিকদের সঙ্গে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এ সময় জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, অতিরিক্ত  জেলা প্রশাসক (রাজস্ব),  মো. মোহসিন মৃধা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পাল, প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু ও সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া সাংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মানিকগঞ্জের সাতটি উপজেলায় ৩৬৭ ঘর হস্তান্তর করা হবে।
খুলনা ॥ আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী ৭৯টি এবং চতুর্থ পর্যায়ের ৭৫৭টিসহ মোট ৮৩৬টি ভূমিহীন-গৃহহীন পরিবারের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করবেন। এর মধ্যে রূপসা উপজেলায় ৭৫, তেরখাদা উপজেলায় ৯০, ডুমুরিয়া ২০০, পাইকগাছা ৬৬, উপজেলায় ৭৫, বটিয়াঘাটা ৮০, দিঘলিয়া ১৮০ এবং ফুলতলা উপজেলায় ৭০ পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন সোমবার দুপুরে তার সম্মেলন কক্ষে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে প্রেসব্রিফিংয়ে  এ তথ্য জানান।
ঝিনাইদহ ॥ ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ১২৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। সোমবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মনিরা বেগম। উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রথীন্দ্র নাথ রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাজিবুল ইসলাম খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিনসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কমকর্তাগণ ও ছয় উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ।
পিরোজপুর ॥ ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলার সাত উপজেলার মধ্যে ছয়টি উপজেলা ভূমিহীন পরিবারমুক্ত ঘোষণা করবেন। ওই দিন পিরোজপুরে নতুন করে আরও ১১৬০ ভূমিহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। সোমবার জেলা প্রশাসক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, পিরোজপুরে চতুর্থ পর্যায়ে সাতটি উপজেলায় এক হাজার ১৬০ ঘর হস্তান্তরের জন্য প্রস্তুত রয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ১৩৩, নাজিরপুর উপজেলা ৩১০, নেছারাবাদ উপজেলায় ১০০, কাউখালী উপজেলায় ১০০, ইন্দুরকানী উপজেলায় ৭৪, ভান্ডারিয়া উপজেলায় ১৬৬, মঠবাড়িয়া উপজেলায় ২৭৭টি ঘর দেওয়া হবে।
নরসিংদী ॥ চতুর্থ পর্যায়ে জেলার ৬টি উপজেলায় অবশিষ্ট ৪৫৯টি ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তরের মাধ্যমে সমগ্র নরসিংদী জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হচ্ছে। এর মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪০, পলাশ উপজেলায় ৯৫, শিবপুর উপজেলায় ৭৫, বেলাব উপজেলায় ১৩৯, মনোহরদী উপজেলায় ৩৫ ও রায়পুরা উপজেলায় ৭৫টি ঘর রয়েছে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন। সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেসব্রিফিংয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান আশ্রয়ণ প্রকল্পের বিস্তারিত বর্ণনা দেন।
লালমনিরহাট ॥ ৫৮৯ গৃহহীন পরিবার ঘর ও ৩২৯ পরিবার জমির দলির পাচ্ছে। সোমবার জেলা প্রশাসক প্রেসব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছে। ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহ ও জমির দলিল হস্তান্তর করবেন। সদর উপজেলায় ২০৯ পরিবার, আদিতমারী উপজেলায় ৯৭ পরিবার, কালীগঞ্জ উপজেলায় ২৪৮ পরিবার, হাতীবান্ধা উপজেলায় ২৬৭ পরিবার, পাটগ্রাম উপজেলায় ৯৭টি পরিবার ঘর পাচ্ছে।
নওগাঁ ॥ মান্দায় আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে দুই কক্ষ বিশিষ্ট আধাপাকা বাড়ি পাচ্ছেন ১৭৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। সোমবার বিকেলে ইউএনওর সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য উপস্থাপন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক।
গাইবান্ধা ॥ গৃহহীন ও ভূমিহীন মানুষের মধ্যে জমিসহ পাকা ঘর বুধবার বিতরণ করা হবে। এ উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসক কার্যালয়ে সোমবার স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক প্রেসবিফ্রিং অনুষ্ঠিত হয়। প্রেসবিফ্রিংয়ে জেলা প্রশাসক অলিউর রহমান উল্লেখ করেন, ৪র্থ পর্যায়ে জমিসহ পাকা ঘর প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে জেলার ৬টি উপজেলায় মোট ১ হাজার ১৭টি পরিবারকে জমিসহ পাকা ঘর দেয়া হবে। 
ব্রাহ্মণবাড়িয়া ॥ ২২ মার্চ আশ্রয়ণের ঘর পেতে যাচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার ৬৬২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলার ৯ উপজেলার ৭ উপজেলায় এসব ঘর বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ বিষয়ে সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম।
দৌলতপুর, কুষ্টিয়া ॥ দৌলতপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন শূন্য ঘোষণার বিষয়ে প্রশাসনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় দৌলতপুর উপজেলা পরিষদ কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শাহীদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন দৌলতপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান।
মোহনগঞ্জ, নেত্রকোনা ॥ মোহনগঞ্জে ভূমিহীন ও গৃহহীন পরিবারের ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে উপজেলা প্রশাসন প্রেসব্রিফিং করেছেন। সোমবার উপজেলা নির্বাহী অফিস কক্ষে এ বিষয়ে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার ছাব্বির আহমেদ আকুঞ্জি। ২২ মার্চ চতুর্থ পর্যায়ে ৬৬ জনকে ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গলাচিপা, পটুয়াখালী ॥ গৃহহীনমুক্ত হতে যাচ্ছে গলাচিপা উপজেলা। ৪র্থ পর্যায়ে আরও ১৩৪টি ঘর প্রদান ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। এরপর বাকি ২৭টি পরিবারকে ঘর প্রদানের মধ্য দিয়েই উপজেলাকে শতভাগ গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

×